আত্মবিশ্বাসী থাকার ৫টি উপায়

জীবনে সফল হতে গেলে আত্মবিশ্বাসী থাকা খুবই জরুরী। জীবনের বাধা-বিপত্তি অতিক্রম করে সফলতার বিজয়মাল্য পড়তে হলে আত্মবিশ্বাস হচ্ছে সবচেয়ে দরকারী রসদ। নিজের সংশয় দূর করে বেশি আত্মবিশ্বাস অনুভব করার জন্য করতে পারেন নিচের ৫ টি কাজ।

১. অন্যরা কি ভাবছে ভুলে যান
অন্যরা আপনাকে নিয়ে কি ভাবছে সেটা কি আসলেই আপনার জীবনে ততটা গুরুত্বপূর্ণ? অন্যরা কি ভাবছে সেটা নিয়ে ভেবে আপনি নিজের মধ্যে ভয় ঢুকিয়ে দিচ্ছেন এবং আপনার জন্য আপনি নিজেই যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটা ভুলে যাচ্ছেন। আপনাকে নিয়ে কে কি বলছে সেটা নিয়ে ভাবাভাবি বন্ধ করুন এবং নিজেকে গুরুত্ব দিন।

২. নিজের শক্তি ও দুর্বলতার জায়গা ব্যাখ্যা করুন
আপনার শক্তির জায়গা কোনগুলো এবং দুর্বলতার জায়গা কোনগুলো সেটা খুঁজে বের করুন। এ ব্যাপারে নিজের কাছে সৎ থাকুন। নিজের কাছে লুকোনোর চেষ্টা করার দরকার নেই আবার সবার সামনে প্রকাশ করে দেওয়ারও দরকার নেই। আপনার শক্তির জায়গাটার পরিপূর্ণ ব্যবহার করুন। আর দুর্বলতা কাটিয়ে উঠার চেষ্টা করুন, সে জায়গাগুলোতে সময় ও শ্রম দিন। শক্তির সর্বোচ্চ ব্যবহার এবং দুর্বলতা কাটিয়ে উঠার চেষ্টা আপনাকে বেশ আত্মবিশ্বাসী করে তুলবে।

৩. আত্মবিশ্বাস চর্চা করুন
চর্চায় সবকিছুই সবল হয়। আত্মবিশ্বাস ও চর্চা করার বিষয়। তাই এটা চর্চা করুন। আপনি যদি আত্মবিশ্বাসী হয়ে জন্মগ্রহণ না ও করেন ধীরে ধীরে আত্মবিশ্বাস বাড়াতে পারেন। আপনার যোগাযোগের দক্ষতা, পোষাক-পরিচ্ছদ, ভদ্রতাবোধ ও অন্যান্য সামাজিক দক্ষতার উপর মনোযোগ দিন। আত্মবিশ্বাসী লোকেরা কিভাবে আচরণ করে সেগুলোর দিকে খেয়াল করতে পারেন এবং নিজে সেগুলো অনুসরণ করতে পারেন।

A thermometer with mercury bursting through the glass, and the words Confidence Level, symbolizing a positive attitude

৪. ভয় দেখানো লোকদের হটান
ভয় যে সব নিজের থেকে আসে ব্যাপারটা এমন নয়। আমাদেরকে বিভিন্নজন বিভিন্নভাবে ভয় দেখিয়ে থাকে। হয়তো সে কোন মাস্তান বা আমাদের কাছেরজন। হউক না সে কোন মাস্তান বা কাছের আপনজন যদি ভয় দেখানোর চেষ্টা করে বুক চিতিয়ে দাড়ান। জানিয়ে দিন তাদের ভয় দেখানোতে ভয় পাচ্ছেন না। এই ছোট ছোট বিজয় আপনার আত্মবিশ্বাস অনেক বাড়িয়ে দেবে। বেশিরভাগ ব্যর্থ লোকই তার আশেপাশে ভয় ও ব্যর্থতা ছড়িয়ে দিয়ে থাকে। সে ব্যর্থ হয়েছে বলে আর কেউ সফল হবে না এমনটাই ভেবে থাকে। তাদের ব্যাপারে খুবই সতর্ক থাকতে হবে। তাদের ভয় দেখানোতে ভয় পাওয়া যাবে না। চ্যালেঞ্জ নিতে হবে। দেখবেন আস্তে আস্তে আপনার আত্মবিশ্বাস ও সাহস বাড়ছে।

৫. জ্ঞান অর্জন করুন
আমাদের বেশিরভাগ ব্যর্থতা বা ভয়ের পেছনে অজ্ঞতা সবচেয়ে বেশি দায়ী। আমরা যখন অজানাকে জেনে ফেলি আমাদের আত্মবিশ্বাস অনেক বেড়ে যায়। নতুন নতুন জিনিস শেখা আপনার আত্মবিশ্বাসে বেশ প্রভাব ফেলে। এটা আপনাকে আত্মতৃপ্তি ও দিয়ে থাকে। নতুন নতুন জ্ঞান আমাদের নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় অব্যর্থ অস্ত্র। তাই নতুন নতুন জিনিস শেখা থেকে ছুটি নেবেন না কখনোই।

(অনলি মাই হেলথ ডট কম এর এডিটরিয়াল টিম হিমাংশু শর্মার ফিচার অবলম্বনে সাবিদিন ইব্রাহিম।)

Related Posts

About The Author

Add Comment