ইংরেজি সাহিত্যের ইতিহাস

লেখক: সাবিদিন ইব্রাহিম

প্রকাশনা: আদর্শ

মূল্য: ১৫০ টাকা

যারা ইংরেজি সাহিত্য পাঠ ও রস আস্বাদন করতে চান, তাদের জন্য এই বইটির।

এ বইটি এমনভাবে লিখেছি, যেটা স্কুল-কলেজ লেভেলের ছেলেরাও পড়ে মজা পাবে। এবং বিশ্ব ইতিহাসের গুরুত্বপূর্ণ অনেক ঘটনা এবং সেই ঘটনার সাথে সাহিত্যের সম্পর্ক ও বিকাশের পরম্পরা নিয়ে পরিচিতি লাভ করবে।  সমালোচক-পাঠকদের মতে বইটি ইংরেজি সাহিত্যের ইতিহাসের উপর বাংলা ভাষায় লেখা সবচেয়ে সুখপাঠ্য বই!

আসলেই এ বইটি বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য একটা গেটওয়ে হতে পারে।

বইটি পড়ার সময় মনে হবে পাঠক এখানে লেখকের সাথে ইংরেজি সাহিত্যের দূর ও নিকট ইতিহাসে ভ্রমণ করার অভিযানে নেমেছেন।

এ বইটিতে ইংরেজদের ইতিহাসের গুরুত্বপূর্ণ ধাপ ও উল্লম্ফন ও অবনমন, উত্থান ও পতন, রাজনৈতিক ও সামাজিক সংকট এবং এর সাথে সাহিত্যের ক্রমযাত্রা উঠে আসবে।

এ বইটার কয়েকটি উদ্দেশ্য যদি বলি তাহলে বলতে হয় :

  • পাঠক জানতে পারবেন কীভাবে বিভিন্ন ঘটনা পরিক্রমায় ইংরেজি সাহিত্য এ জায়গায় এসেছে। এবং বিভিন্ন ঘটনা কীভাবে সাহিত্যকে প্রভাবিত করেছে। রাজনৈতিক উত্তাপ ও সামাজিক জীবন কীভাবে সাহিত্যে উঠে এসেছে।
  • নরম্যান আক্রমণ, ম্যাগনাকার্টা চুক্তি, শতবর্ষের যুদ্ধ, গোলাপের যুদ্ধ (ওয়ার অব রোজেস), টিউডর ডাইনাস্টির উত্থান, রাণী এলিজাবেথের শাসনকাল, ইংল্যান্ডের গৃহযুদ্ধ, পিওরিটান যুগ, ফরাসী বিপ্লবের পূর্বাপর, ভিক্টোরিয়ার শাসনকাল থেকে শুরু করে আধুনিক যুগের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও ঐতিহাসিক ঘটনাবলীর সংক্ষিপ্ত বিবরণ এবং সাহিত্যে সেগুলোর প্রভাব নিয়ে আলোচনা এসেছে।
  • বিভিন্ন গুরুত্বপূর্ণ লেখকের জীবনের সাথে পরিচিত হওয়া। কারণ কার্লাইলের ভাষায় বলতে গেলে বলতে হয় ‘পৃথিবীর ইতিহাস কয়েকজন মহামানবের বায়োগ্রাফি মাত্র।’ ইংরেজি সাহিত্যের ইতিহাসেও এমন অসংখ্য মহান সাহিত্যিকের আবির্ভাব হয়েছে যাদের আলোচনা করলে সাহিত্যের অনেক বড় অংশই চলে  আসবে।
  • বইয়ে রয়েছে শেইক্সপিয়র, মার্লো, মিল্টন, ড্রাইডেন, পোপ, জনসন, ওয়ার্ডসওয়ার্থ, ডিকেন্স, জেন অস্টিন, টেনিসন, মেকলে, ইয়েটস, জয়েস, ওল্ফ, টিএস এলিয়টসহ গুরুত্বপূর্ণ কবি লেখকদের নিয়ে আলোচনা!
  • অবশ্যই বিভিন্ন গুরুত্বপূর্ণ সাহিত্যকর্ম নিয়ে আলোচনা এসেছে।

শেষ অধ্যায়ে গুরুত্বপূর্ণ ‍ও বহুল ব্যবহৃত বাইশটি লিটারেরি টার্মস নিয়ে আলোচনা এসেছে।

ইংরেজি সাহিত্যের ইতিহাস, লেখক-সাবিদিন ইব্রাহিম

(মাত্র দুই মাসে প্রথম প্রিন্ট শেষ হওয়ার পর দ্বিতীয় প্রিন্ট এখন বাজারে!!

পাচ্ছেন: আদর্শ বই

২৩ কনকর্ড অ্যাম্পোরিয়াম, কাঁটাবন, ঢাকা-১২০৫

ফোন: 01710 779050

নীলখেত: অতুল বুকস, বই বাজার

রকমারি লিংক:https://www.rokomari.com/book/113150/%E0%A6%87%E0%A6%82)

ইংরেজি সাহিত্য

 

 

Related Posts

About The Author

Add Comment