একটি অসাধারণ অভিজ্ঞতা

বাংলাদেশ স্টাডি ফোরামের ৬০ তম পাবলিক লেকচারে বক্তা হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সিটিউটের ফরাসি ভাষা বিভাগের অধ্যাপক জনাব শিশির ভট্টাচার্য্য স্যার ।

বহুমুখী প্রতিভার অধিকারী স্যার শিশির ভট্টাচার্য্য একাধারে কবি,সমালোচক ও ভাষাতাত্ত্বিক। তিনি তার সৃজনশীল কর্মের মাধ্যমে দেশের বাইরেও পরিচিত লাভ করেছেন। তার লেখা যে বইটি বিশেষ প্রশংসিত ও প্রচারিত হয়েছে তা হল ‘ঈশ্বর ধর্ম ও বিশ্বাস’।  তিনি এই বইয়ের আলোকে বিজ্ঞান ও ভাষাবিজ্ঞানের মধ্যে যে সাদৃশ্য ও বৈসাদৃশ্য রয়েছে তা বোঝানোর জন্য প্রতিমা, প্রতীক ও সঙ্কেতের ব্যবহার দেখিয়েছেন। ঈশ্বর সম্পর্কে ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেছেন, মানুষের ঈশ্বর কল্পনার মূলেও রয়েছে মানবমস্তিষ্কে মূর্তির অত্যাবশ্যকতা। তার বর্ণনা মতে, মূর্তি ছাড়া মস্তিষ্কের কাজ চলে না। তিনি দুই ধরনের মূর্তির কথা বলেছেন। যথাঃ বাস্তব মূর্তি ও ভাবমূর্তি। তিনি তার অকাট্য যুক্তি ও উদাহরণ দিয়ে ঈশ্বর সম্পর্কে বিভিন্ন ধর্মের মানুষের যে ধারণা তা ব্যাখ্যা করেছেন। উপস্থিত শ্রোতাদের প্রশ্নের উত্তর দেয়ার মাধ্যমে তিনি তার আলোচনা শেষ করেন।

উত্তরা ইউনিভার্সিটির শিক্ষক Md Alauddin ভাইয়ের সমাপনী বক্তব্য ছিল এক কথায় অসাধারণ। অনুষ্ঠানের শেষ পর্যায়ে বক্তাকে বই উপহার দেন বাংলাদেশ স্টাডি ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি ASM Younus।

Sumaiya Jaman

সিনিয়র সহ-সভাপতি

বাংলাদেশ স্টাডি ফোরাম, ঢাকা বিশ্ববিদ্যালয় (বিডিএসএফডিইউ)

Related Posts

About The Author

Add Comment