কোন সভ্যতার উত্থানের পেছনের কারণ কি?

সাহিত্য, দর্শন, শিল্পকলা, বিজ্ঞান, রাজনীতি ও ইতিহাস চর্চা, বিকাশ ও প্রসারে এথেন্সের নাম খুবই গৌরবের সাথে গত আড়াই হাজার বছর ধরেই সম্মান ও সমীহের সাথে উচ্চারিত ও আলোচিত হয়ে আসছে। প্রতিবেশী গ্রীক রাজ্য স্পার্টা শুধু সামরিক কলার দিকেই মনোযোগ দিয়েছিল এবং এথেন্সের সেই জ্ঞান ও দর্শন চর্চাকে নিয়ে হাসাহাসি করতো।কিন্তু কয়েক হাজার বছর পর দেখা গেল স্পার্টার গৌরবের শুধু কঙ্কালই পড়ে রয়েছে। সেখান থেকে স্পার্টার একটা স্পষ্ট রূপ আমরা বের করতে পারছিনা। অপরদিকে এথেন্সের উত্থান,পতন, জয়-পরাজয় থাকলেও জ্ঞান-চর্চা, দর্শন ও শিল্প-সাহিত্যের ইতিহাসে সবচেয়ে সম্মানের মুকুট দেয়া হয় এথেন্সকেই। দর্শনে সক্রেটিস, প্লেটো, অ্যারিস্টটল বা সাহিত্যে ইউরিপিদিস, সফোক্লিস, অ্যারিস্টোফেনিস এবং রাষ্ট্রনীতিতে সিসেরো, ডেমোস্থিনিস বা পেরিক্লিসের নাম জ্বলজ্বল করছে ইতিহাসের পাতায়।

একটা জাতি, সম্প্রদায়, আদিকালের নগররাষ্ট্র বা এখনকার জাতিরাষ্ট্র কিভাবে আত্মসম্মান নিয়ে বিশ্বমহলে দাড়ায়? এটা জানার জন্য ইতিহাসের শীষ্যত্ব নিয়েছি। জানার-বুঝার চেষ্টা করছি কিভাবে একটা জাতি বা রাষ্ট্র সমৃদ্ধ হতে হয় মনে-মগজে-মাথায় শুধু সামরিক শক্তি নয়, অর্থনৈতিক উল্লম্ফনই নয়। বিশ্বের বিভিন্ন সভ্যতার উত্থান-পতনের ইতিহাসের উপর দিয়ে উড়ছি আর দেখছি পরম বিস্ময়ে কিভাবে আমাদের আগে আমাদের পূর্বসুরীরা পৃথিবী কাপিয়ে বেরিয়েছে।

সেই ধারাবাহিকতায় প্রাচীন গ্রীক সভ্যতার রাণী এথেন্সের উত্থান ও বিকাশের কারণ জানার চেষ্টা করেছি। সম্প্রতি পড়া একটা বইয়ে তার কারণটা একটি প্যারাতেই পেয়েছি।

তার পেছনে যে কারণটা উঠে এসেছে সেটা এককথায় প্রকাশ করলে এমন হয়-“Talent, money, freedom and an interested critical public created an ideal environment for major achievements in the fields of architecture, the visual arts, literature and philosophy.” (p 120, An Introduction to the Ancient World by L. De Blois and R.J. Van Der Spek)

বইটির নাম “An Introduction to the Ancient World by L. De Blois and R.J. Van Der Spek” বিশ্বখ্যাত Routledge প্রকাশনীর এই বইটি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরীতে পড়তে চাইলে এই কল নাম্বার মনে রাখতে পারেন: 901.9FOO

এথেন্সের উত্থান, বিকাশের পেছনে যে কারণ বা শর্তের কথা লেখকদ্বয় তুলে ধরেছেন তাদের বইটিতে সেগুলো অন্যান্য সভ্যতার উত্থানের পেছনেও প্রয়োজনীয় শর্ত বলে মনে করি।

 

পাঠকের ডায়রী, ২১ ডিসেম্বর, ২০১৫

Related Posts

About The Author

Add Comment