গবেষণায় হাতে খড়ি

বই: গবেষণায় হাতে খড়ি
লেখক: রাগিব হাসান
গবেষণায় পান্ডিত্য অর্জন করতে হলে প্রচুর স্টাডি করাই শক্তিশালী মাধ্যম। তবে ক চ ট ত প বা খ ছ ঠ থ ফ এর মত মুখস্থ করে স্টাডি করা না। রিসার্চ এরিয়া সিলেক্ট করতে হবে লাইব্রেরী থেকে একশত বই পড়ে। এ প্রসঙ্গে কম্পিউটার বিজ্ঞানী ড:রাগিব হাসান বলেছেন Google scholar, Scopus, web of science এ সার্চ দিয়ে নানা গবেষণা পত্রের লিংক দেখে নিতে। তারপর করে ফেলতে হবে কিছু আবশ্যকীয় প্রশ্ন তালিকা। কি কাজ করতে চাচ্ছেন, কাজ টা কিভাবে সম্পন্ন করবেন, কাজের রিস্ক, সময়, বাজেট, কারা উপকৃত হবে এসব কিছু দিয়ে একটা খসড়া চিত্র করা যেতে পারে।
ভয় কে করতে হবে জয়। পুস্তকের কাজ থেকে একশত হাত দূরে থাকলে আইডিয়া পাওয়া যাবে না। প্রচুর বই, জার্নাল পড়তে হবে। ধরুন, আপনার নিকট সমস্যা হল কোন স্টাডি ক্যাম্পের আয়োজন করা। এর জন্য সবার আগে সমস্যা কে বিশ্লেষণ করতে হবে। বের করতে পারেন কয়েকটা উপায়। স্টাডি ক্যাম্পের জন্য একটা খসড়া করতে হবে। যেখানে সময় বন্টনের সাথে সাথে অন্তর্ভূক্ত থাকবে যাত্রা শুরু থেকে শেষ অবধি সকল কর্মসূচি। ব্রেইনে সেই খসড়াটি শুধু সেইভ রেখে সুষ্ঠু ভাবে সফল স্টাডি ক্যাম্পিং করা যাবে।
“লাগে টাকা দিবে গৌরিসেন” এটা শুধু প্রবাদেই সীমাবদ্ধ না। গবেষণার জন্য বিভিন্ন স্কলারশীপের মাধ্যমে অর্থের যোগান দেয়া যেতে পারে। সর্বোপরি ধৈর্য, সততা, পরিশ্রম, সহযোগিতা, বিনয় আর প্রত্যাখান কে সহজ ভাবে নিয়ে আপনি ও হয়ে উঠতে পারেন গবেষক । 
লেখক : রওনক জাহান , মনোবিজ্ঞান বিভাগ , ঢাকা বিশ্ববিদ্যালয় ।

Related Posts

About The Author

Add Comment