গহন মায়াঃ প্রণয় ও দেশপ্রেমের অপূর্ব মিশ্রণে লেখা এক ব্যতিক্রমী গল্প

বইয়ের নামঃ গহন মায়া
লেখিকাঃ সুমনা মৃধা (Sumona Mridha)
বইয়ের ধরনঃ রোমান্টিক উপন্যাস
প্রচ্ছদঃ জয়দেব
প্রকাশনাঃ ইন্তামিন প্রকাশন
প্রথম প্রকাশঃ অমর একুশে বইমেলা, ২০১৮
পৃষ্ঠা সংখ্যাঃ ৮০
উপন্যাস মানে ধারাবাহিক জীবনের গল্প। বাস্তবতার গল্প যখন কোনো বইয়ের পাতায় ধারাবাহিকতা বজায় রেখে লিপিবদ্ধ হয়, তখন তার নাম হয়ে ওঠে উপন্যাস। মানব সম্পর্ক, প্রণয় তথা হৃদয়ের টান যেমন মানুষের জীবনেরই এক বড় অংশ জুড়ে থাকে, তেমনি উপন্যাসের পাতা জুড়ে স্থান পায় সমাজ কর্তৃক নিষিদ্ধ মানব-মানবীর সে চিরন্তন আকর্ষণ। সমাজে নিষিদ্ধ হলে কী হবে? মন তো সে বাধা মানে না!

এমন-ই এক হার না মানা প্রেমের গল্পভিত্তিক উপন্যাস নিয়ে পাঠক সমাজে হাজির হয়েছেন নবীন লেখিকা সুমনা মৃধা। ২০১৭ সালে অমর একুশে বইমেলায় তার লেখা একটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছিল। সেটি ছিল তার লেখা প্রথম প্রকাশিত কোনো বই। এটি তার প্রথম উপন্যাস ও দ্বিতীয় প্রকাশিত বই। এক অনবদ্য প্রেমের গল্প তুলে ধরা হয়েছে বইটির প্রতিটি পরতে পরতে। ভালবাসা যে সকল বাধা অতিক্রম করে টিকে থাকে কালের পরিক্রমায়, সে ব্যাপারটিই এখানে মূলত উঠে এসেছে। এছাড়া ধনী-দরিদ্রের ভেদাভেদ ঘুচিয়ে কী করে ভালবাসা এগিয়ে যায় এক অনিশ্চিত ভবিষ্যতের পানে, সেটিই এখানে তুলে ধরেছেন এ তরুণ লেখিকা। পাশাপাশি ক্ষুদ্র পরিসরে গল্পচ্ছলে উঠে এসেছে বাঙালির আত্মত্যাগের ইতিহাস…… উঠে এসেছে বাঙালির স্বাধীনতা যুদ্ধের গল্প। যুদ্ধের গল্পের মধ্য দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে এক সদ্য বিবাহিত যুবক কী করে নববিবাহিতা স্ত্রীর মোহ কাটিয়ে দেশমাতৃকার ডাকে আত্মহারা হয়ে উঠতে পারে, সে গল্প। এ দিকটি উপন্যাসটিকে আলাদাভাবে মহিমাণ্ডিত করে তুলেছে।

এবার আসা যাক বইয়ের ভাষাশৈলীগত ব্যাপারে। সহজ ভাষায় ও অল্প কথায় বলতে গেলে, বইয়ের ভাষাশৈলী বেশ চমকপ্রদ লেগেছে আমার কাছে। নিজস্ব ভঙ্গিমায় লিখনীর মাধ্যমে তিনি আবেগের ব্যাপারটিকে আরো বেশি আবেগময় করে তুলেছেন। বিভিন্ন উপমার যথাযথ প্রয়োগ এটিকে আরো বেগবান করেছে। একজন পাঠক হিসেবে এ ব্যাপারটি বেশ উপভোগ্য লেগেছে আমার কাছে। ঔপন্যাসিকের কবিসত্তা তাকে এ ধরনের লেখা লিখতে সহায়ক ভূমিকা পালন করেছে বলে আমার ধারণা। সর্বোপরি কোনো পাঠক বইটি পড়ে আশাহত হবেন না বলে আমার বিশ্বাস।

সর্বোপরি, বিশ্ববিদ্যালয় জীবনের প্রিয় অনুজ এ লেখিকার প্রতি রইলো অকৃত্রিম শুভকামনা ও ভালবাসা……. সমৃদ্ধ ও সুন্দর হোক আগামীর পথচলা!

Related Posts

About The Author

One Response

Add Comment