চলছে বাংলাদেশ পাঠ উৎসব

 

গত ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে শুরু হয়ে পুরো এপ্রিল মাস চলবে ‘বাংলাদেশ পাঠ উৎসব’। এর আওতায় দশটি বাছাই করা বইয়ের উপর আলোচনা হবে, রিভিয়্যু লেখা হবে। এ ধারাবাহিকতায় ৮ এপ্রিল, ২০১৭ বাংলাদেশ স্টাডি ফোরাম এর ৯৩ তম পাবলিক লেকচার ছিল আবুল মনসুর আহমদের ‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর’ নিয়ে। বক্তা ছিলেন ইমরান মাহফুজ। আবুল মনসুর আহমদকে নিয়ে একজন যোগ্য ব্যক্তি আলোচনা রেখেছেন।সেশনে উপস্থিতি ছিল ৮০-৯০ জনের মতো। শুধু উপস্থিতির সংখ্যা নয় আলোচনার গভীরতা ও উপস্থিত অংশগ্রহণকারীদের সক্রিয় অংশগ্রহণে একটি সেরা লেকচার ছিল এটি। আবুল মনসুর আহমদের মতো বিশাল মানুষের সাথে পরিচিত হওয়ার পর্যাপ্ত মসলা ছিল দুই ঘন্টাব্যাপী চলা সেশনটিতে।

লেকচারে উপস্থিত অংশগ্রহণকারীরা

প্রোগ্রাম শুরু হওয়ার আধা ঘন্টা আগে থেকেই স্পটে উপস্থিত হতে থাকেন অংশগ্রহণকারীরা। নির্ধারিত সময়ে প্রায় সবগুলো আসন পূরণ হয়ে যায়। যথারীতি ৪:৩০টায় সেশন শুরু করতে কোন অসুবিধা হয়নি। সঞ্চালক রওনক জাহান সেশনের মূল আলোচক ইমরান মাহফুজকে আমন্ত্রণ জানান আলোচনা শুরু করার জন্য।

বক্তা ইমরান মাহফুজ

নির্ধারিত সময়ে অসাধারণ আলোচনা রাখেন সুবক্তা ইমরান মাহফুজ। উপস্থিত ৮০-৯০ জন অংশগ্রহণকারী মন্ত্রমুগ্ধের মতো শুনছিলেন ‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর’ নিয়ে আলোচনা। বক্তার আলোচনা শেষে সবার অংশগ্রহণ ছিল দৃষ্টি আকর্ষণীয়। সবশেষে মো: আলাউদ্দিন ভাইয়ের একটি অসাধারণ সমাপনী বক্তৃতায় সেশনটি শেষ হয়।

বাংলাদেশ পাঠ উৎসবের একটি সার্থক ও সফল আয়োজন ছিল ‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর’ নিয়ে ইমরান মাহফুজের আলোচনাটি।

আলোচনা শেষে বক্তা বিডিএসএফকে কিছু বই উপহার দেন। বাংলাদেশ স্টাডি ফোরামের পক্ষে বইগুলো গ্রহণ করেন বাংলাদেশ স্টাডি ফোরাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চীফ কোঅর্ডিনেটর সাগর বড়ুয়া।

সাগর বড়ুয়ার হাতে বই তুলে দিচ্ছেন ইমরান মাহফুজ

৮ এপ্রিল, ২০১৭ শনিবার বাংলাদেশ স্টাডি ফোরাম, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় তাদের সাপ্তাহিক আড্ডা আয়োজন করে। অত‍্যন্ত প্রাঞ্জল ভাষায় ‘আমি বীরাঙ্গনা বলছি’ বইটির ওপর আলোচনা করেন শামীমা আহমেদ। উপস্থিত ছিলেন বিডিএসএফ, শেকৃবি প্রেসিডেন্ট সাইফুল্লাহ ওমর নাসিফ সহ শেকৃবি সদস্যবৃন্দ।

শেকৃবিতে সাপ্তাহিক আড্ডা। ‘আমি বীরাঙ্গনা বলছি’ বইটির ওপর আলোচনা করেন শামীমা আহমেদ। সাইফুল্লাহ ওমর নাসিফসহ বিডিএসএফ, শেকৃবি নেতৃবৃন্দ।

গত শুক্রবার- ৭ এপ্রিল, ২০১৭ ছিল বিডিএসএফ এর জন্য আরেকটি সফল দিন। বাংলাদেশ পাঠ উৎসবের আওতায় বাংলাদেশ স্টাডি ফোরাম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একটি লেকচার আয়োজিত হয়। লেকচারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবদুল হাকিম আবীর কথা বলেছেন ‘অসমাপ্ত আত্মজীবনী’ নিয়ে। প্রায় ৪০+ উপস্থিতি দিয়ে কুবি জানিয়ে দিচ্ছে বিশ্ববিদ্যালয় হিসেবে নতুন হলেও তারা জ্ঞানচর্চার দিক থেকে পিছিয়ে নেই। একটি অসাধারণ ভবিষ্যত অপেক্ষা করছে তাদের জন্য।

কুবিতে আবদুল হাকিম আবিরের লেকচার

 

শুক্রবার সকালে বাংলাদেশ স্টাডি ফোরাম, সরকারী তিতুমীর কলেজ বাংলাদেশ পাঠ উৎসবের আওতায় মুহাম্মদ হাবিবুর রহমানের ‘গঙ্গাঋদ্ধি থেকে বাংলাদেশ’ বইটি নিয়ে আলোচনার আয়োজন করে। অসাধারণ আলোচনা রাখেন কাইয়ুম আহমেদ। বাংলাদেশ স্টাডি ফোরাম, সরকারী তিতুমীর কলেজের সদস্যরা অত্যন্ত সুন্দর প্রশ্ন রেখে আলোচনাকে প্রাণবন্ত করেন।

বিডিএসএফ, তিতুমীর কলেজে আলোচনা রাখছেন কাইয়ুম আহমেদ

চলতি মাসের বাকি দিনগুলোতেও চলমান থাকবে বাংলাদেশ পাঠ উৎসবের অসাধারণ যাত্রা। আপনিও অংশ হউন বাংলাদেশ পাঠ উৎসবের। পড়ে ফেলুন তালিকায় থাকা দশটি বইয়ের যতটি সম্ভব ততটি। লিখে ফেলুন রিভিয়্যু। আর অংশ নিন আলোচনায়। সেরা রিভিয়্যু ও সেরা আলোচকদের নিয়ে ঘুরে আসা হবে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ বাংলাদেশের কোন স্থাপনায়।

বিডিএসএফ, রাবিতে লেকচার দিচ্ছেন ড. মুহিবুল্ল্যাহ

বি.দ্র: উল্লেখ্য ৬ এপ্রিল, ২০১৭ বাংলাদেশ স্টাডি ফোরাম, রাজশাহী বিশ্ববিদ্যালয় চ্যাপ্টার তাদের প্রথম একক বক্তৃতা আয়োজন করে। সাম্প্রতিক একটি গুরুত্বপূর্ণ ইস্যু রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা রাখেন রাবি শিক্ষক ড. মুহিবুল্লাহ। তারাও শুরু করছে বাংলাদেশ পাঠ উৎসব। আগামী লেকচারগুলো চলবে বাছাইকরা দশটি বই নিয়ে।

দেশের যেকোন প্রান্ত থেকে, যেকোন ক্যাম্পাস থেকে আপনিও অংশ নিতে পারেন ‘বাংলাদেশ পাঠ উৎসব’ এ। জয়েন করুন ফেসবুক ইভেন্টে: https://www.facebook.com/events/403549750011024/

যে দশটি বই আছে ‘বাংলাদেশ পাঠ উৎসব’-এ

Related Posts

About The Author

Add Comment