জীবন ছোট নয়, প্রথম অংশ

অনেকের মাথায় এই প্রশ্ন জাগে-কত ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রাণী, অনুজীব, ভাইরাস আছে যা মানুষের চেয়ে কয়েকগুণ বেশি সময় বাঁচে অথচ মানুষ কেন এত অল্প সময় বাঁচে? মানুষ যেখানে এত বড় বড় কাজ করতে পারে সেখানে কিছু প্রাণীকে মানুষের চেয়ে পাঁচগুণ, দশগুণ বেশি সময় দিয়ে রাখা হয়েছে যাদের খাওয়া ও বাচ্চা পয়দা ছাড়া আপাত আর কোন কাজ নেই।

সেনেকা অবশ্য ভিন্নটাই মনে করেন। তিনি বলেন আমাদেরকে অল্প সময় দেওয়া হয়নি। আমরা আসলে আমাদের সময়ের বড় অংশটাই অপচয় করি। আমাদের সময়ের পুরোটা যদি ভালোভাবে কাজে লাগানো যায় তাহলে অনেক বড় বড় কাজ করাই সম্ভব।

কিন্তু এটা যদি হেলায় উড়িয়ে দেওয়া হয়, শুধু ভোগে বিলিয়ে দেওয়া হয়, কোন মহান উদ্দেশ্যে কাজে লাগানো না হয় তাহলে দেখা যাবে সময়টা কখন যে হাওয়ায় উড়ে গেছে, একেবারে টের পাওয়ার আগেই।

তাই আমরা যে জীবনটা পেয়েছি সেটা ছোট নয়, আমরা আসলে এটাকে ছোট করে তুলি। আমাদের সময়ের অভাব নেই, আমরা আসলে এর অপচয় করি।  খারাপ মালিকের কাছে পড়লে যেমন অনেক জমিদারিও লাটে উঠে আবার ভালো ব্যবস্থাপকের কাছে পড়লে সেটা অনেক বাড়ে ও বিকশিত হয়। একইভাবে, যে সময়ের সঠিক ব্যবহার করতে পারে তার জন্য জীবন পর্যাপ্ত পরিমাণে দীর্ঘ।

জীবনের যে অংশটা সত্যিকারভাবে বাঁচি সেটা আসলে খুবই ছোট। আর আমাদের অস্তিত্বের বাকি অংশটা বাঁচা নয়, সেটা স্রেফ সময়।

“The part of life we really live is small.”5 For all the rest of existence is not life, but merely time.

 

এখন যদি কেউ কারো সম্পত্তি বা জায়গা জমির এক হাত ও নিয়ে যেতে চায় আমরা লাঠি-বল্লম হাতে চলে আসি ঠেকানোর জন্য। কিন্তু এই তারাই আবার নিজেদের জীবনে অন্যদের অনুপ্রবেশ করতে দেয়, আসলে দখল নিয়ে ফেলতেও দেয়।

কেউ তো টাকা পয়সা সবাইকে ভাগ করে দিয়ে দেয় না। কিন্তু আমাদের বেশিরভাগই তো নিজের জীবনকে ভাগ করে দিয়ে দেই! সয়-সম্পত্তি পাহারা দেওয়ার ক্ষেত্রে আমরা খুবই সতর্ক থাকি। আর সময় অপচয়ের বেলাতে যখন আসলে আমাদের কিপটে হওয়ার কথা ছিল তখন সবচেয়ে অপচয়ী হিসেবে আবির্ভূত হই।

তুমি এমনভাবে জীবন কাটাও যেন চিরকাল বাঁচবে, মৃত্যুর কথা একেবারেই মাথায় আসে না, কত সময় চলে গেল তার তোয়াক্কাই করো না। তুমি সময় এমনভাবে অপচয় করো যেন কোন অফুরান ভান্ডার থেকে নিয়মিত সাপ্লাই পাচ্ছো। কিন্তু নির্মম সত্যটা হচ্ছে আজকে তুমি যে সময়টা কোন ব্যক্তি বা বস্তুর পেছনে দিলে সেটা হয়তো তোমার শেষ সময়টা!

তোমাদের ভয়গুলো হচ্ছে মরণশীল প্রাণীর কিন্তু আকাঙ্খাগুলো অমরদের!

You have all the fears of mortals and all the desires of immortals.

(চলবে…)

 

তথ্যসূত্র: অন দ্য শর্টনেস অব লাইফ-সেনেকা

 

Related Posts

About The Author

Add Comment