জীবন পাল্টে দেওয়া সিদ্ধান্ত: ৪ মাসে ৫০ বই

চার মাস বা ১২০ দিনে ৫০ টি বই পড়ার টার্গেট নিয়ে শুরু হলো বাংলাদেশ স্টাডি ফোরামের নতুন প্রোগ্রাম ওডিআই। যারা টি-টুয়েন্টি চ্যালেঞ্জে সফল হয়েছেন শুধু তারা এ প্রোগ্রামে অংশ নেবে। স্টাডি ফোরামের প্রথম টি-টুয়েন্টি চ্যালেঞ্জ শেষ করতে সক্ষম হয়েছেন মোট ১৩ জন সদস্য।

ইংরেজিতে আমাদের এই প্রোগ্রামের নাম  ODI যার বিস্তারিত হচ্ছে- One Distinctive Initiative। আমরা মনে করি এটা হতে পারে আমাদের সদস্যদের জন্য একটি জীবন পাল্টে দেওয়া সিদ্ধান্ত।

তারা আগামী চার মাসে ৫০ টি বই পড়ার চ্যালেঞ্জ নিয়ে নেমে পড়েছেন ওডিআই-এ! ওডিআই নামকরণ ক্রিকেটের একদিনের ম্যাচ থেকে নেওয়া হয়েছে সেটা বলাই বাহুল্য। ৫০ ওভারের ম্যাচকে অনুকরণ করে আমরা শুরু করেছি ৫০ টি বই পড়ে শেষ করার সংগ্রাম!

read3

টি-টুয়েন্টি চ্যালেঞ্জে যারা অংশ নিয়েছেন এবং শেষ করতে পেরেছেন তাদের এরই মধ্যে নিয়মিত পড়ার একটা অভ্যাস তৈরি হয়ে গেছে এটা নিশ্চিত। আমরা প্রথমত নিয়মিত একটা পড়ার অভ্যাস তৈরি করার জন্য এ প্রোগ্রামটা হাতে নিয়েছিলাম। যারা এই প্রোগ্রামে সফল হতে পেরেছে তারা তাদের অভ্যাসটাকে আরও পাকাপোক্ত করার জন্য ওডিআই-এ নাম লেখাবে।

যে ১৩ জন ওডিআই টিমে আছেন:-

ওডিআই স্কোয়াড

No Name Institutions/Dept/Profession
001 Sabidin Ibrahim Writing
002 Rownok Jahan Psychology, Dhaka University
003 Ahmed Din Rumi Poet, Dhaka University
004 Wali Ullah Dhaka University
005 Abdullah Al Roman Dhaka University
006 M Sohel Rana Physics, Kobi Nazrul College
007 Sagar Barua Psychology, Dhaka University
008 Akhi (Elsa Elsa) Physics, Eden College
009 SM Shahadat Zaman Philosophy, Dhaka University
010 Ruhul Amin Dipu CSE, IUBAT
011 Mehadi Arif English, DU
012 Akteruzzaman Rony Marketing, RU
013 Imran Nafis Islamic Studies, DU

চার মাসে ৫০ টি বই পড়ার চ্যালেঞ্জে যারা নামবে সেটা হতে পারে তাদের জন্য জীবন পাল্টে দেওয়া সিদ্ধান্ত। এই সময়ের মধ্যে যদি তারা ৫০ টি বই পড়ে শেষ করে তাহলে তারা হয়তো সারাজীবনের জন্য একটি ভালো অভ্যাস নিজেদের করে নেবে। আর বই পড়ার সুফল শুধু ব্যক্তি নিজে নয়, দেশ-সমাজ তথা বিশ্ব পেতে পারে। আগামী দিনের ভাবুক, চিন্তক, সমাজতাত্ত্বিক, লেখক, কবি, বিজ্ঞানী, রাজনীতিবিদরা বের হয়ে আসতে পারেন এ প্রক্রিয়ার ভেতর থেকে।

৫০ টি বইয়ের মধ্যে হয়তো এমন একটি বা দুটি বই থাকতে পারে যা সেই পাঠকের জীবনের মোড় ঘুরিয়ে দিতে পারে। চিন্তার জগত প্রসারিত করা বা ভাবনার দুনিয়ায় বড় পরিবর্তন নিয়ে আসার ক্ষেত্রে বড় বড় মানুষদের জীবন, কর্ম ও চিন্তার সাথে পরিচিত হওয়া আবশ্যক। আর সেগুলো পাওয়া যায় বইয়ে।

পড়ার কি বহুবিদ লাভ আছে যারা নিয়মিত পড়ে তারাই অনুধাবণ করতে পারে। যারা টি-টুয়েন্টি চ্যালেঞ্জে সফল হয়েছেন তাদেরকে আর সে কথা বলার অপেক্ষা রাখে না। এরই মধ্যে সবাই নেমে পড়েছেন ওডিআই চ্যালেঞ্জে।

ওডিআই নীতিমালা ও কর্মপরিকল্পনা:

read8

১. চারমাস অর্থাৎ ১২০ দিনের মধ্যে ৫০ টি বই পড়ে শেষ করতে হবে। আমাদের প্রথম ওডিআই শুরু হচ্ছে বাংলা আষাঢ় মাস থেকে এবং শেষ হবে আশ্বিন মাসে। ইংরেজি জুন মাস থেকে শুরু করে সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ ১১.৫৯ মিনিটে শেষ হবে। এর মধ্যে ৫০ টি বই পড়া শেষ করতে পারলে ওডিআই চ্যালেঞ্জে সফল ধরা হবে। প্রতি দুই বা আড়াই দিনে একটি করে বই পড়ে শেষ করে পুরো করতে পারেন আপনার টার্গেট। আর মাস প্রতি টার্গেট পড়ছে ১২ বা ১৩ টি করে বই। আপনি চারমাসে (১২+১২+১৩+১৩)=৫০ এই সহজ হিসেবেও শেষ করে ফেলতে পারেন আপনার টার্গেট।

২. আপনি যে ক্রিজে আছেন তা জানিয়ে দিন মাঝে মাঝে ছক্কা-চার হাকিয়ে! হ্যা, সেটা হচ্ছে কোন বইটা পড়ছেন সেটা নিয়ে লিখে ফেলুন আর শেয়ার করুন গ্রুপে। আর ৩০০ শব্দের বড় কোন রিভিয়্যু হলে পাঠিয়ে দিতে পারেন বাংলাদেশ স্টাডি ফোরামের ওয়েবসাইটে! প্রকাশিত হবে এবং শেয়ার করা হবে সেই লেখা সবার সাথে!

৩. আপনি আপনার টার্গেটকে ছোট ছোট ভাগ করে শেয়ার করতে পারেন বা পুরো ৫০ টা বইয়ের তালিকাও শেয়ার করতে পারেন আমাদের গ্রুপে।

৪. আপনার পড়াশুনাকে শাণিত করতে আপনার পঠিত বই নিয়ে যোগ দিন দৈনিক আড্ডায়। প্রতিদিনই স্টাডি ফোরামের বন্ধুরা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির পাশে জমায়েত হন বই নিয়ে আড্ডায়। আপনিও যোগ দিতে পারেন বৈকালিক সেসব আড্ডায়।

৫. নির্দিষ্ট সময় শেষে যারা ওডিআই চ্যালেঞ্জে সফল হবেন তাদের নিয়ে পরবর্তী আকর্ষনীয় আরেকটি প্রোগ্রাম ঘোষণা করা হবে। যারা ওডিআই চ্যালেঞ্জে সফল হবেন তাদের বিনা খরচায় বাংলাদেশের একটি সুন্দর প্রাকৃতিক সুষমামণ্ডিত স্থানে ভ্রমণ করিয়ে আনা হবে এবং বিশেষ পুরস্কারের ব্যবস্থা করা হবে।

last

Related Posts

About The Author

4 Comments

Add Comment