টাকা শব্দের মূল কী: সংস্কৃত না ফার্সি?

আহমেদ শামীম

রুপার মুদ্রা থেকে রুপি বা রুপিয়া এসেছে তা মুদ্রার আর শব্দের ইতিহাস সমর্থিত। তবে রুপার সঙ্গে টাকার সম্পর্কটা শব্দের ব্যুৎপত্তি দিয়ে অনুমান করা হয় এভাবে সংস্কৃত টঙ্ক থেকে টাকা শব্দের উৎপত্তি আর সংস্কৃত টঙ্ক মানে রুপা। এই জানাটা সমস্যাগ্রস্ত হল কোম্পানি আমলে ভারতে নিযুক্ত বিচারক এডওয়ার্ড টমাসের দ্য ইনিশল কয়নেজ অব বেঙ্গল (১৮৬৬) বই পড়তে গিয়ে। জনাব টমাস সুলতানি আমলের বাংলায় রুপার মুদ্রার জন্য ব্যবহৃত শব্দ tankah এর ফুটনোটে লেখেন- শব্দটির ব্যুৎপত্তি করেছেন দ্য হিস্ট্রি অব ইন্ডিয়া আন্ডার বাবর (১৮৫৩) বইয়ের লেখক ইতিহাসবিদ উইলিয়াম আরস্কিন। আরস্কিন বলেছেন শব্দটির মূল চাগাতাই তুর্কি শব্দ tang, যার অর্থ সাদা। টমাস বরাতে আরও জানা গেল জার্মান পণ্ডিত এ জে ভুলার tankah -এর ব্যুৎপত্তি দিয়েছেন ফার্সি تنگه শব্দে। খোঁজ নিয়ে জানলাম ফার্সি تنگه এর প্রাচীন অর্থ রুপার টুকরা।

এতটুকু জানার পর একটি প্রশ্ন মনে জাগল। সেকালে salt দিয়ে বেতন দেয়া হত বলে বেতনের ইংরেজি হয়েছে salary, তেমন কিছু কি হয়েছে ফার্সি تنگه এর প্রাচীন অর্থ রুপার টুকরার ক্ষেত্রে? ফার্সি tankah অর্থ নিল রোপ্য মুদ্রা, সেখান থেকে ফার্সি তন্খোআহ্ শব্দটি এল, যা বাংলায় হল তনখা বা বেতন। সেক্ষেত্রে সুলতানি আমলের বাংলা tankah এবং ফার্সি তন্খোআহ্ শব্দটির আত্মীয়তা পরিষ্কার। এবং অনুমান করি, বাংলার টাকা শব্দটির সঙ্গে ফার্সি tankah শব্দটির একটি সংযোগ থাকতে পারে। বানানের ইতিহাসেও একটা মিল পাওয়া যায়, টমাস বলছেন, ইবনে বতুতার নোট অনুযায়ী tankah হল ফার্সিতে تنگه, দেবনাগারীতে टंक। দেবনাগরীর শব্দটা বাংলায় লিপ্যান্তর করলে হয় টঙ্ক। এ পর্যায়ে মনে হয় টঙ্ক শব্দটি আদতে ফার্সি।

ফার্সি tankah শব্দটি নিয়ে খোঁজ শুরু করলাম। দেখলাম তাজিকিস্তানের ভূতপূর্ব মুদ্রার নাম tanga। এটা তাজিক-ফার্সির শব্দ, যার মূল ফার্সি تنگه এবং অর্থ রূপার মুদ্রা। এসব খুঁজতে খুঁজতে চোখে পড়ল কাজাখস্তানের বর্তমান জাতীয় মুদ্রার নাম tenge এবং রাশিয়ার ভূতপূর্ব রোপ্যমুদ্রার নাম denga। denga শব্দটির রুশ নয় ফার্সি মূল থেকে আসা- যেখানে ধ্বনিতত্ত্বের সূত্রে সহজেই অনুমান করা যায় t ধ্বনিটির পরে স্বরধ্বনি থাকার কারণে d রূপ নিয়েছে। এর মানে এই নয় যে আজকের টাকার সঙ্গে সংস্কৃত টঙ্কের যোগাযোগ থাকতে পারবে না। থাকতেই পারে, ফার্সি আর সংস্কৃতের অনেক শব্দ আছে যা আর্যভাষার এজমালি সম্পদ, যেমন সংস্কৃত অপ এবং ফার্সি আব- বাংলায় পানি। সংস্কৃত টঙ্ক আর ফার্সি تنگه কোন এক সাধারণ মূল থেকে আসেনি এমনও বা বলি কি করে।

সংস্কৃতে টঙ্ক শব্দটির ভুরিভুরি অর্থ পাওয়া যায়। তারমধ্যে টঙ্ক মানে রূপা এমন তথ্য মনিয়ের উইলিয়ামস আর স্পোকেনসংস্কৃতডটডিসহ এপিটিই ইত্যাদি অভিধানগুলো দিতে পারল না। টঙ্ক শব্দটি সংস্কৃত একটা অর্থ নিয়ে বাংলায় বর্তমান- তাহল ঠ্যাং, টেংরি বা পা। আরেকটি আছে যেমন টাঙ্গি, এর অর্থ হল কুড়াল। আরো অনেকগুলোর একটা হল, যেটা প্রথমেই বলেছি টঙ্ক মানে মুদ্রা, সেবাবদে বাংলা অভিধানগুলো থেকে পাওয়া টঙ্ক থেকে টাকা। তবে এই রূপান্তরটা অঙ্ক থেকে আঁকা যাদের মধ্যে হয়েছে, তাদের মধ্যে ঘটেনি, ঘটলে টঙ্ক থেকে টাঁকা হত। তবুও টাকার মূলে সংস্কৃত টঙ্কের দাবী কিছুটা থাকতেই পারে, ওই আর্য ভাষার অনুমানে, অবনাসিক বাংলায়, যেভাবে ফার্সি tankah থেকে বাংলায় টাকা হয় সেভাবে। কিন্তু তুর্কিরা বঙ্গে আসার আগে কড়ি ছিল কিন্তু টাকার চল ছিল কি? সেখানে একটা বড় গেড়ো থাকে। ভারত বর্ষের অন্যত্র টঙ্ক থাকলেও তা টাকায় ক্যাশ হবার আগেই হয়ত বঙ্গভাষীগণ ফার্সি tankah ভেঙে টাকা করে নিয়েছে। অবনাসিক (যারা শব্দের ভুতপূর্ব নাসিক্যধ্বনির জন্য প্রতিবেশের স্বরকে সানুনাসিক করে না, তাদের জন্য এ নাম বরাদ্দ হল) বাঙালী এখানে n ফেলে দিয়েছে, আর খোদ বাংলাভাষা যেহেতু সিলেবলের অন্তে হ্‌ পছন্দ করে না, তাই tankah হয়েছে টাকা।

সবশেষে আরেক কিছু সংযোগ করে যাই, যা সংযুক্তি হিসেবই হাজির করছি। বাংলায় টঙ্ক শব্দটির বিখ্যাত ব্যবহার বেশি পুরনো নয়, এবং তা সংস্কৃত টঙ্ক এমন কথা হলফ করে বলা কঠিন। ময়মনসিংহ জেলায় টঙ্ক শব্দটি কুখ্যাতি ছিল ব্রিটিশ আমলে। সে সময় টঙ্কের পাশাপাশি টাকা শব্দটিও ছিল তা সহজেই অনুমেয়। ময়মনসিংহের স্থানীয় একটি ভাষায় টঙ্ক মানে একটি খাজনা প্রথা যেখানে টঙ্ক বা খাজনা টাকায় নয় ধান দিয়ে পরিশোধ হত। ব্রিটিশ আমলের শেষাশেষি এই খাজনা বিরোধী আন্দোলন শুরু হয় মণি সিংয়ের নেতৃত্বে, এবং ১৯৫০ -এ পাকিস্তান আমলে এর বিলুপ্তি ঘটে। এই টঙ্ক শব্দটি সেই সুলতানি আমলের tankah থেকে উদ্ভূত কিনা তা নিয়ে গবেষণা হতে পারে। আরও গবেষণা হতে পারে আরস্কিন অনুসারে tankah শব্দটির সঙ্গে চাগাতাই তুর্কি শব্দ tang বা সাদার সম্পর্ক আছে এমন অনুমান হাতে নিয়ে। থাকতেই পারে, তার একটা সূত্র তৈরি করা যায় এভাবে- চাগাতাই তুর্কি শব্দ tang যার অর্থ সাদা, খোদ তুর্কি শব্দ tan মানে ভোর, ভোরের আলো। রজত যেমন সাদা আবার রূপা, তেমনি তুর্কি tang হল সাদা আর তাজিক tanga এবং ফার্সি تنگه হল রূপা।

আহমেদ শামীম

প্রভাষক, টেক্সাস বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র

Related Posts

About The Author

Add Comment