দর্শন নিয়ে বিডিএসএফের একটি অনন্য লেকচার

গতকাল ১৮ ই জুলাই বাংলাদেশ – চায়না ফ্রেন্ডশিপ সেন্টার লাইব্রেরি ও আর্ট গ্যালারীতে সফল ভাবে সম্পন্ন হলো বাংলাদেশ স্টাডি ফোরামের (বিডিএসএফ) ১২৬ তম পাবলিক লেকচার। আলোচনার বিষয় ছিল “The Consolations of Philosophy”।  দর্শনের উপর এই প্রারম্ভিক আলোচনাটি রাখেন দর্শন অনুরাগী ও বাংলাদেশ স্টাডি ফোরামের আহ্বায়ক জনাব সাবিদিন ইব্রাহিম।

বক্তাকে আন্তরিক ধন্যবাদ জানাই এরকম জ্ঞানগর্ভ ও সমৃদ্ধ আলোচনা রাখার জন্য। পুরো আলোচনা জুড়েই বক্তা শ্রোতাদের মনযোগ ধরে রেখেছেন এবং দর্শনের মূল বিষয়গুলো শ্রোতাদের মনে গেঁথে দিয়েছেন। যা উপস্থিত সবার চিন্তার পরিধিকে আরো বাড়িয়ে দিয়েছে।

বক্তার আলোচনায় মন্তব্য করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাজহার আল হাসান

 

আমারা অনেকেই জানি দর্শন হল কোন বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট কোন বিভাগ/বিষয়। কিন্তু আজ আালোচনায় বক্তা বলেছেন আমরা যারা জ্ঞানার্জন করতে ভালোবাসি, চিন্তা করি তারা সবাই একেকজন দার্শনিক। আমাদের সমগ্র জীবন জুড়েই রয়েছে দর্শন। আমরা বর্তমানে যা কিছু পাচ্ছি সবই হচ্ছে দর্শনের ফসল।

চিন্তার দুনিয়ায় চীনের অবদান নিয়ে বক্তা আলোচনা করেছেন। বলেছেন পাশ্চাত্য দর্শনের পাশাপাশি ভারতীয় ও চীনা দর্শন নিয়েও আমাদের পঠনপাঠন বাড়ানো দরকার।

কথা বলছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাব্বির আহমেদ

দার্শনিক থেলিস থেকে শুরু করে পিথেগোরাস, সক্রেটিস, প্লেটো, কনফুসিয়াস সহ অন্যান্য দার্শনিকের চিন্তা ও কর্মের উপর বক্তা আলো ফেলেছেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ চীন ফ্রেন্ডশিপ সেন্টারের সম্মানিত সভাপতি কমরেড দেলওয়ার হুসাইন।

বক্তার মূল আলোচনার পর উপস্থিত প্রত্যেক শ্রোতা নিজের মতামত ও অনুভূতি প্রকাশ করেন। বক্তার আলোচনা যে খুব সহজবোধ্য ও হৃদয়গ্রাহী ছিল তার প্রমাণ পাওয়া যায় যখন উপস্থিত প্রায় প্রতিটি সভ্যই আলোচনায় অংশগ্রহণ করেছেন, মতামত রেখেছেন, প্রশ্ন ছুড়েছেন। অনেকেই বিডিএসএফ কে ধন্যবাদ জানান এমন বিষয়ে আলোচনা অনুষ্ঠান আয়োজনের জন্য।

দর্শন নিয়ে জানার আরো তৃষ্ণা নিয়ে আলোচনা পর্বটি শেষ হয়।

অবশ্য সমাপনী বক্তব্য শেষে সভাপতি বক্তা ও শ্রোতাদের বই উপহার দেন।

বক্তা জনাব সাবিদিন ইব্রাহিম তার অনূদিত সান জু’র ‘দ্য আর্ট অব ওয়ার’ এর এক কপি বই সৌজন্যস্বরূপ বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ সেন্টারের লাইব্রেরিতে উপহার দিয়েছেন। গ্রহণ করছেন বিসিএফসি সভাপতি

এছাড়া বক্তা জনাব সাবিদিন ইব্রাহিম তার অনূদিত সান জু’র ‘দ্য আর্ট অব ওয়ার’ এর এক কপি বই সৌজন্যস্বরূপ বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ সেন্টারের লাইব্রেরিতে উপহার দেন।

এছাড়া বিসিএফসি লাইব্রেরি ও আর্ট গ্যালারি কর্তৃপক্ষ বক্তাকে ‘শি জিনপিংয়ের সরকার ব্যবস্থাপনা নিয়ে সুন্দর একটি বই উপহার দেন।

উপস্থিত সবাইকে নিয়ে চা পানের মাধ্যমে সুন্দর সন্ধ্যাটির ইত টানা হয়। অবশ্য সন্ধ্যা যে কখন রাতে চলে গিয়েছে আমরা টেরই পাইনি।

আলোচনা শেষে বক্তার সঙ্গে আয়োজক টিম

শুধু মনে রইলো, একটি অনন্য দিন কাটালাম। আশা করি ভবিষ্যতেও এরকম সমৃদ্ধ দিন আসবে।

 

ছবি কৃতজ্ঞতা: শহীদ তালুকদার, মাহমুদুল হাসান

Related Posts

About The Author

2 Comments

Add Comment