নীতিমালাঃ স্টাডি ফোরামের বই পড়ার প্রোগ্রাম

জ্ঞানচর্চায় উদ্যমী, উৎসুক, পরিশ্রমী ও আগামীর সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ নির্মাণে প্রত্যয়ী একটি তরুণ সমাজ গড়ে তুলার লক্ষকে সামনে রেখে বাংলাদেশ স্টাডি ফোরাম বই পড়ার বিভিন্ন প্রোগ্রাম হাতে নিয়েছে। এসব প্রোগ্রাম হাতে নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ স্টাডি ফোরাম সবসময় জ্ঞানের প্রতি ভালোবাসাকেই সামনে রাখে। এক্ষেত্রে সবসময় যেন আনন্দটা প্রাধান্য পায় সেদিকে খেয়াল রাখতে সচেষ্ট স্টাডি ফোরাম। একজন নবীন পাঠককে ধীরে ধীরে বিভিন্ন বই পড়িয়ে কিভাবে দক্ষ, উৎসুক ও নিয়মিত পাঠক বানানো যায় সে পরিকল্পনায় এ ধরণের প্রোগ্রাম হাতে নেওয়া হয়েছে। আমাদের এখন মোট তিনটি প্রোগ্রাম চালু আছে। প্রথমটি হচ্ছে সপ্তাহে একটি বই পড়া, দ্বিতীয়টি হচ্ছে দুইমাসে বিশটি বই পড়া (২য় ব্যাচ শুরু হয়েছে), তৃতীয়টি হচ্ছে চারমাসে পঁঞ্চাশটি বই পড়া। এ তিনটি প্রোগ্রাম একটির সাথে অন্যটি দৃঢ়ভাবে সম্পর্কিত। এর সুন্দর ব্যবস্থাপনার জন্য সংক্ষিপ্ত নীতিমালা এখানে পেশ করা হলো:

Botanica_Australia_Wiltshire Garden Statue

(১) প্রথমত জানার প্রতি আগ্রহী করে তোলার জন্য কাজ করে স্টাডি ফোরাম। নবীন জ্ঞান পিপাসুদের অতিরিক্ত বইয়ের ভারে ভারাক্রান্ত করতে চায় না স্টাডি ফোরাম। এজন্য যারা স্টাডি ফোরামে নতুন আসবেন তারা শুধু সাপ্তাহিক লেকচারে অংশগ্রহণ, দৈনিক আড্ডায় সুযোগমত উপস্থিতি এবং মাঝেমাঝে লাইব্রেরিতে আসার এ কয়েকটি কাজ করলেই হবে।

daphine-girl-reading-statue-01-600

(২) যদি নবীন বন্ধুর মনে পড়ার প্রতি আগ্রহ তৈরি হয় বলে স্টাডি ফোরামের সিনিয়র সদস্যরা মনে করেন তাহলে তাকে সপ্তাহে একটি বই পড়ার (এ বুক এ উইক) প্রোগ্রামে আমন্ত্রণ করবেন। এক্ষেত্রে পাঠকের অভিরুচি বা ব্যক্তিত্ব অনুধাবন করে ছোট আকারের, সহজ কিন্তু অনেক গুরুত্বপূর্ণ বা অনুপ্রেরণাদায়ী বই পড়তে দেবেন। মোটকথা, নবীন পাঠকের জ্ঞানের প্রতি আগ্রহ উদ্দীপক বইয়ের সাজেশন দেবেন। এক্ষেত্রে পাঠকের কাছে বই না থাকলে বই ধার দিয়ে সহায়তা করার জন্য সিনিয়র সদস্যরা প্রস্তুত থাকবেন। অথবা কিভাবে লাইব্রেরি বা বইয়ের বাজার থেকে উক্ত বই সংগ্রহ করা যায় তার দিক-নির্দেশনা দেবেন।

vintage books and a cup of coffee

vintage books and a cup of coffee

(৩) যখন সে পাঠক সপ্তাহে অন্তত একটি বই পড়ে শেষ করতে অভ্যস্ত হয়ে যাবে, বই নিয়ে কথা বলতে বা লিখতে উৎসাহিত মনে হবে তখন তাকে টি-টুয়েন্টির আহ্বান জানানো যেতে পারে। এক্ষেত্রে কোন ধরণের চাপাচাপি থেকে বিরত থাকতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে এমনটাই হবে পাঠক নিজেই টি-টুয়েন্টিতে অংশ নিতে চাইবেন। তখন স্টাডি ফোরামের সিনিয়র সদস্যরা যারা টি-টুয়েন্টি ও ওডিআই শেষ করেছেন তারা পরামর্শ দেবেন কিভাবে টি-টুয়েন্টিতে অংশ নেওয়া যায় এবং সফল হওয়া যায়।

Girl Reading Under an Oak Tree Oil Painting - Winslow Homer

(৪) টি-টুয়েন্টি হচ্ছে দুইমাস বা ৬০ দিনে বিশটি বই পড়ার প্রোগ্রাম।

(৫) টি-টুয়েন্টি চ্যালেঞ্জে যারা উত্তীর্ণ হবেন তাদেরকে নিয়েই শুরু হবে ওডিআই। ওডিআই হচ্ছে ১২০ দিন বা চারমাসে ৫০ টি বই পড়ার প্রোগ্রাম।

(৬) ওডিআই যারা শেষ করবেন তাদেরকে নিয়ে শুরু হবে টেস্ট ম্যাচ! ছয়মাসে একশোটি বই পড়ার প্রোগ্রাম!

(৭) টি-টুয়েন্টি থেকে যদি শুরু করি তাহলে টি-টুয়েন্টি এর দুইমাস, ওডিআইয়ের চারমাস এবং টেস্টের ছয়মাস মিলিয়ে (২+৪+৬)=১২ মাস বা একবছরে এই বই পড়ার উৎসব শেষ হবে। যারা এ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবেন নিশ্চিতভাবে সে বছরটি হবে তাদের জন্য শ্রেষ্ঠ বছর এবং জীবনের টার্নিং পয়েন্ট! এক বছরব্যাপী বই পড়ার ফলে কি পরিবর্তনটা আসবে যারা শেষ করতে পারবে তারা নিজেরাই অনুভব করতে পারবেন।

American Writer Stephen King

American Writer Stephen King

(৯) উল্লেখ্য প্রত্যেকেই যতবার ইচ্ছা ততবার টি-টুয়েন্টিতে অংশ নিতে পারবে। কিন্তু দুইমাসে বিশটি বই পড়ে যখন শেষ করতে পারবেন তখন তিনি ওডিআই এ নাম লেখাতে পারবেন। ঠিক একইভাবে যারা চারমাসে ৫০ টি বই পড়তে সক্ষম হবেন তারা টেস্টে নাম লেখাতে পারবেন। এর আগে ওডিআই এ যতবার ইচ্ছা ততবার অংশ নিতে পারবেন। যেবার চারমাসে ৫০ টি বই শেষ হবে সেবার থেকে ওডিআই শেষ করা সদস্য হিসেবে গণ্য করা হবে। যাদেরকে নিয়ে শুরু হবে স্টাডি ফোরামের ম্যারাথন রিডিং কর্মসূচি টেস্ট ম্যাচ যেখানে ৬ মাস বা ১৮০ দিনে ১০০ টি বই পড়ার কর্মসূচি চালু হবে!

2

আরও বিস্তারিত জানার জন্য প্রয়োজনে নিম্নোক্ত লিংকগুলোর সহায়তা নিতে পারেন:

১. http://www.bdsfbd.com/archives/1072

২. http://www.bdsfbd.com/archives/847

৩. http://www.bdsfbd.com/archives/1644

৪. http://www.bdsfbd.com/archives/1926

৫. http://www.bdsfbd.com/archives/1991

Related Posts

About The Author

Add Comment