পুরান ঢাকায় দিনব্যাপী স্টাডি ক্যাম্প করবে স্টাডি ফোরাম

আগামী ২৮ মার্চ ২০১৬, বাংলাদেশ স্টাডি ফোরাম পুরান ঢাকাতে একদিনের স্টাডি ক্যাম্প করতে যাচ্ছে। টমটমে চড়ে লালবাগ কেল্লা, আহসান মঞ্জিল, বাহাদুর শাহ পার্কসহ কয়েকটি ঐতিহাসিক স্থাপনা দেখা হবে, জানা হবে  এর পেছনের কথা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কবি নজরুল কলেজ সহ পুরান ঢাকার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে পাঁচটির মতো লেকচার হবে। একেকটি লেকচার সেশন সর্বোচ্চ ৩০ মিনিটের হবে। চার-পাঁচটি লেকচার আয়োজন করতে সময় নেয়া হবে আড়াই থেকে তিন ঘন্টা। বাকি ৫-৬ ঘন্টা ঘুরাঘুরি হবে আর পরিচিত হওয়া হবে পুরান ঢাকার গৌরবময় ইতিহাস ও ঐতিহ্যের সাথে। সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত স্টাডি ক্যাম্প চলবে। লেকচার ও ঘুরাঘুরি শেষে সর্বশেষ বুড়িগঙ্গায় নৌভ্রমণ হবে, আর হবে গান ও কবিতা।
একটা বিষয় নিশ্চিত; মাত্র দুই টমটমের সদস্য নেয়া হবে যেটা ১৫ জনের বেশি হবে না।
সম্ভাব্য ইভেন্ট পরিকল্পনা:
১. সকাল নয়টায় আমরা টিএসসি থেকে টমটম যোগে পুরান ঢাকা অভিমুখে যাত্রা শুরু করবো
২. সকাল দশটায় কবি নজরুল কলেজে আমাদের প্রথম আনুষ্ঠানিক লেকচার শুরু হবে।
৩. কবি নজরুল কলেজ থেকে আমরা বাহাদুর শাহ পার্ক-এ যাবো এবং তার ইতিহাসের উপর একটি লেকচার শুনবো।
৪. বেলা বারটার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আমাদের দুটি লেকচার হবে।
৫. দুপুর একটায় আমরা বিউটি বোর্ডিং এ লাঞ্চের জন্য যাবো। বাংলাদেশের শিল্প-সাহিত্য জগতের মানুষদের স্মৃতি বিজরিত এই বিউটি বোর্ডিং এ ‘পুরান ঢাকার খানাপিনা’ নিয়ে একটি সংক্ষিপ্ত লেকচার হবে (মাত্র ১০ মিনিট!) লেকচার শেষে সমারোহ করে দুপুরের খাবার খাবো!
৬. খাওয়া শেষে লালবাগ কেল্লা, আহসান মঞ্জিলসহ পুরান ঢাকার কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে ভ্রমণ করবো এবং সম্পর্ক করবো এর অতীত ও ঐতিহ্যের সাথে।
৭. সম্ভাব্য কয়েকটি লেকচার টপিকস:
‘পুরান ঢাকার সংস্কৃতি’, ‘পুরান ঢাকার সংগীত ও নৃত্যকলা’ ‘নবাব পরিবারদের কথা’, ‘বুড়িগঙ্গা নদীর ইতিকথা’।
৮. পুরান ঢাকার সবচেয়ে প্রাচীন স্থাপনা ঢাকেশ্বরী মন্দির নিয়ে হতে যাচ্ছে একটি সংক্ষিপ্ত লেকচার!
৯. বিকাল ৫টা থেকে শুরু করে ঘন্টা খানেক বুড়িগঙ্গায় নৌকায় ভাসবো। শুনবো বুড়িগঙ্গা নদীর ইতিকথা এ এস এম ইউনুছের মুখ থেকে। সংক্ষিপ্ত লেকচার শেষে নৌকাতে গান-কবিতার আসর জমবে। সূর্য যখন অস্ত যাবে আমরা তখন ফেরার পথে পা বাড়াবো!
 
আপনি কি অংশ নিতে চান এই স্টাডি ক্যাম্পে? যারা যারা আগ্রহী তারা এই ইভেন্টে মন্তব্য করুন। আপনার সাথে স্টাডি ফোরাম যোগাযোগ করবে! কনফার্ম করার শেষ তারিখ ২৫ মার্চ।
ফেসবুক ইভেন্ট: https://www.facebook.com/events/1531326103830411/
 
আসন সংখ্যা সীমিত: সর্বোচ্চ ১৫
চাঁদা: ৫০০ টাকা

Related Posts

About The Author

Add Comment