প্যাট্রিক লিঞ্চিওনির ‘দ্য ফাইভ ডিসফাংশনস অব এ টিম’

প্যাট্রিক লিঞ্চিওনির ‘দ্য ফাইভ ডিসফাংশনস অব এ টিম’ ব্যবসায়ী, বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তি বা যারা এমনতর দায়িত্বশীল ব্যক্তি হয়ে উঠতে চান তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ বই। বইটিতে উঠে এসেছে আধুনিক ব্যবস্থাপনা শাস্ত্রে প্রতিষ্ঠানের সফলতার পেছনে কিভাবে টিমওয়ার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এবং ঐসব প্রতিষ্ঠান কিভাবে ব্যর্থ হয় যারা টিমওয়ার্ক নিশ্চিত করতে পারেনা। আবার টিম কাজ করতে কি কি সমস্যা হয় যা সমাধা না করলে প্রতিষ্ঠান আগানো যায় না তার বর্ণনা রয়েছে। একেবারে সহজবোধ্য ও বাস্তব ঘটনা সহকারে এত সুষ্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে যে এ বইটি অনুসরণ করলে কর্মক্ষেত্রে সফলতার হার বেড়ে যাবে কয়েকগুণ।

কিভাবে একটা প্রতিষ্ঠানের বিভিন্ন শাখা বা বিভাগ কাজ করবে, কিসের উপর সফলতা নির্ভর করে আর কিভাবে কাজ করলে প্রতিষ্ঠান নিশ্চিতভাবে ব্যর্থ হবে তার সতর্ক সংকেত রয়েছে বইটিতে। আবার অনেক সময় অনেক যোগ্যতর লোক এনে প্রতিষ্ঠানে নিয়োগ দিলেই যে অসাধারণ কাজ হয় এমন না। বরং প্রতিষ্ঠানে টিম স্পিরিট ভালো থাকলে, এক বিভাগের সাথে অন্য বিভাগের বুঝাপড়া, দায়বদ্ধতা, কমিটমেন্ট ও সহযোগিতার মানসিকতা থাকলে সেসব প্রতিষ্ঠান আগাবে। আমরা যদি একটি আদর্শ ও সফল ফুটবল দলের দিকে খেয়াল করি তাহলে আদর্শ প্রতিষ্ঠানের স্টান্ডার্ডটা বুঝে ফেলবো। ফুটবল দলে এগারোজন খেলোয়ার স্ব স্ব দায়িত্ব ও অবস্থান নিয়ে ওয়াকিবহাল। তারা নিজেদের সেরাটা দেওয়ার সাথে সাথে অন্যজনকে সহায়তা করে। একাই দেখিয়ে দেবো এমনটা করে বেশি দূর যাওয়া যায় না। আমরা যদি একটা ব্যর্থ ফুটবল টিমের দিকে তাকাই দেখবো কিভাবে প্রত্যেকটি খেলোয়ার আলাদা আলাদাভাবে কাজ করছে, দল হয়ে উঠতে ব্যর্থ হচ্ছে। এবং এগারোজন খেলোয়ার একটি টিম, একটি সত্তা আকারে কাজ করতে ব্যর্থ হচ্ছে।

একটা প্রতিষ্ঠানের সফলতা ও ব্যর্থতা ও অনেকটা সেরকমই। একটা ব্যর্থ টিমের যে ৫টি বৈশিষ্ট্যের কথা প্যাট্রিক লিঞ্চিওনি বলেছেন সেগুলো হলো:

১. আস্থার সংকট

২. সংঘাতের ভয়

৩. কমিটমেন্টের অভাব

৪. জবাবদিহিতা এড়িয়ে চলা

৫. ফলাফলে অমনোযোগ

এখন এগুলো হচ্ছে ব্যর্থ প্রতিষ্ঠানের কালচার। আমরা যদি এই সমস্যাগুলো সমাধান করে ফেলি তাহলে কিন্তু একটা সফল প্রতিষ্ঠানের দিকে যাত্রা শুরু করতে পারি।

১. টিমে আস্থা ফিরিয়ে আনুন

২. বিভিন্ন বিষয়ে টিমে প্রতিযোগিতার মনোভাব নিয়ে আসুন

৩. তারা প্রতিষ্ঠানের সিদ্ধান্ত ও কর্মপরিকল্পনায় দৃঢ়প্রত্যয়ী থাকে

৪. তাদের মধ্যে জবাবদিহিতার সম্পর্ক রয়েছে

৫. তারা শুধু ব্যক্তিগত নয় সামষ্টিক ফলাফলের উপর নির্ভর করে

প্যাট্রিক লিঞ্চিওনির এ বইটি পড়ে আপনার প্রতিষ্ঠানের সমস্যাগুলো খুঁজে বের করুন এবং সেগুলোর যথাবিহিত সমাধান করুন। তাহলে আপনিও হতে যাচ্ছেন একটি সফল প্রতিষ্ঠানের অংশ। বইটি বাংলায় নিয়ে এসেছে অন্যরকম প্রকাশনী। ফারজানা মোবিনের অনুবাদ অনেক স্বত:স্ফূর্ত। সহজেই পড়ে নিতে পারেন এবং নিজেকে ও নিজের প্রতিষ্ঠানকে আপডেট করে ফেলতে পারেন।

five

Related Posts

About The Author

Add Comment