প্রথম টি-টুয়েন্টি শেষ করা ওরা ১৩ জন!

গত এপ্রিলে শুরু হয়েছিল আমাদের প্রথম টি-টুয়েন্টি। মানে দুইমাসে বিশটি বই পড়ার চ্যালেঞ্জ! অনেকেই চ্যালেঞ্জ গ্রহণ করেছিলেন। কেউ কেউ অর্ধেক শেষ করতে পেরেছেন, কেউ কেউ এক-দুটোর জন্য টার্গেট শেষ করতে পারেন নি। তবে আমাদের এই প্রয়াসটা এমন একটি উদ্যোগ ছিল যেটাতে কেউ আসলে ব্যর্থ হন না। টি-টুয়েন্টিকে টার্গেট করে যারা ৫ টি বা ১০ টি বইও শেষ করেছেন তারা অনেক গুরুত্বপূর্ণ কাজ করেছেন। ভবিষ্যতে এ অভিজ্ঞতা আপনাদের অনেক দূর এগিয়ে নিয়ে যাবে এতে বিন্দুমাত্র সন্দেহ নেই! তবে যারা গত দুইমাসে বিশটি বইয়ের টার্গেট শেষ করতে পেরেছেন তারা নিজেকে এক মহিমান্বিত অর্জনের ভাগিদার বানিয়েছেন। বিশটি বই পড়ার টার্গেট অর্জন করা সেই ১৩ জনকে নিয়ে একটি বিশেষ প্রতিবেদন!

001: Sabidin Ibrahim

১

Simply Sabidin

এই ভদ্রলোক অনেক পড়ার দাবি করেন এবং প্রায় এক দশক ধরে বিদ্যা চর্চায় ব্যাপক সময় দিয়েছেন। কিন্তু তেমন বিদ্যা ফলাতে পারেননি। মাত্র একটি বই লিখেছেন এই দীর্ঘ সময়ে। পড়ার সাথে সাথে আরও লিখবেন এই আশায় তাকিয়ে আছে জনগণ!

002: Rownok Jahan

Rownok Rowshans!

Rownok Rowshans!

মানুষ দ্রুত নিজের মধ্যে যে পজিটিভ পরিবর্তন নিয়ে আসতে পারে তার উজ্জল উদাহরণ রওনক জাহান। তার নামের মধ্যেই যে পৃথিবী আলোকিত করার বিষয়টি আছে। সে ওই পথেই যাচ্ছে যেটা আমাদের জন্য আনন্দের ব্যাপার, বিশ্বের জন্যও। রওনক নিজেকে আলোকিত করার সাথে সাথে জগতকে আলোকিত করবে এই প্রত্যাশা স্টাডি ফোরামের!

003: Ahmed Din Rumi

Rumi Rides High!

Rumi Rides High!

আহমেদ দিন রুমি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই তরুন তুর্কির কবিতা আপনাকে ছুঁয়ে যাবে, এক অপার আনন্দের স্বাদ দেবে। একজন অসাধারণ পাঠক, অনুভূতিশীল লেখক। ভবিষ্যতে সে অনেক দূরে যাবে এর সমূহ লক্ষণ নজরে পড়ছে।

004: Wali Ullah

Wali Ullah

Awesome Wali!

এই সুদর্শন তরুনকে দেখলে টম ক্রুজের কথা মনে চলে আসবে! সুন্দর চেহারার সাথে সাথে তার রয়েছে সুন্দরতম মন! আছে স্বপ্ন দেখার দুঃসাহস, নিজেকে ভাঙ্গার-গড়ার আকাঙ্খা। যে পথে যাত্রা শুরু করেছে সেটা অনেক দূরের। শুরুর এই দম অক্ষুণ্ন থাকলে ওয়ালি উল্লাহ আগামীর একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে আবিভূর্ত হবেন নিঃসন্দেহে!

005: Abdullah Al Roman

Roman Thinking N Rethinking!

Roman Thinking N Rethinking!

বিশ্বসাহিত্যের নতুন সব উপন্যাস পান্তাভাতের মতো পড়ে শেষ করে ফেলে এই তরুন। ইংরেজি বা বাংলা দুটোতেই দুধারী তলোয়ারের মতো কাটে! পছন্দ করেন বইয়ের কোন চরিত্রের মধ্যে ঢুকে যেতে। এজন্য ফেসবুকে তার প্রোফাইলের নামের মধ্যে বিভিন্ন উপন্যাসের বিভিন্ন চরিত্রকে দেখলে অবাক হবেন না!

006: M Sohel Rana

Sohel Rana

Sohel Under Shades!

টি-টুয়েন্টি চ্যালেঞ্জ-এ সফল হওয়ার জন্য কতটা দৃঢ় প্রত্যয়ী ছিল সোহেল তার প্রমাণ হচ্ছে বেড়াতে গিয়ে বাড়িতেও ৫ টি বই নিয়ে যাওয়া। নদীর পাড়ে, ঘরের কোণে সবসময় বই নিয়ে পড়ে থাকার বিষয়টি তার পরিবারের সবাইকে বিস্মিত করেছে। কিন্তু কাউকে কোন পাত্তা দেয়ার যে সময় নেই! দুইমাসে বিশটি বই শেষ করতে গিয়ে পঁচিশটি শেষ করে ফেলেছেন! পদার্থবিদ্যার এই ছাত্র পদার্থবিজ্ঞানের সাথে সাথেও সাহিত্য ও ইতিহাসের প্রতিও ভালোবাসা খুঁজে পেয়েছেন। তার এই ভালোবাসা অক্ষুণ্ন থাকুক।

007: Sagar Barua

Sagar

Sagar vs Sagar!

জিরো জিরো সেভেন বললেই দুর্ধর্ষ জেমস বন্ডের কথা মনে আসবে, তাই না! সাগর বড়ুয়াও বাংলাদেশ স্টাডি ফোরামের জিরো জিরো সেভেন জেমস বন্ড! কোন দায়িত্ব নিলে এর শেষ না করে ইস্তফা দেন না। স্টাডি ফোরামের সুসময়, দুঃসময় ম্যানেজ করে একেবারে জেমস বন্ডের মতো ঠান্ডা মাথায়! সাগর বড়ুয়া বলতে এমন একজন ব্যক্তিত্বকে বুঝায় যার উপর নির্দ্বিধায় নির্ভর করতে পারেন! বাংলাদেশ স্টাডি ফোরাম এমন ঠান্ডা মাথার অসাধারণ সংগঠকের কাছে অনেক প্রত্যাশা করে। আশা করি তিনি সে প্রত্যাশা পূরণের দিকেই আগাচ্ছেন!

008: Shafquat Alam Akhi (Elsa Elsa)

akhi

Elegant Elsa!

ফেসবুকে নাম তার এলসা এলসা! কে সেই এলসা? ইতিহাস খুঁজে দেখতে পারবেন আইনস্টাইনের প্রেমিকা ও পরবর্তীতে স্ত্রীর নাম ছিল এলসা। তিনি কি সেই এলসার নামকে স্মরণ করছেন না বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ মাছের বৈজ্ঞানিক নামের কাছাকাছি যেতে চেয়েছেন সেটা গবেষকদের গবেষণার বিষয়। তিনি অনেক সুন্দর করে কথা বলা কিংবা আশেপাশে সুন্দর হাসি ছড়িয়ে দেওয়ার সাথে সাথে বেশ পড়তে পারেন তার প্রমাণ দিয়ে ফেলেছেন গত দুই মাসে গোপনে গোপনে বিশটি বই পড়ে শেষ করার মাধ্যমে!

009: SM Shahadat Zaman

Shahadat

Shining Shahadat

তীরের মতো সোজা-লম্বা শাহাদাতের ফেসবুক নামও শাহাদাত তীরন্দাজ! তার কথা অন্তর্ভেদী, লেখা মর্মস্পর্শী। খুবই ধীরে-সুস্থ্যে ব্যাটিং করে টি-টুয়েন্টি শেষ করে ফেললেন শাহাদাত সাহেব! আশা করি তিনি স্টাডি ফোরামের ওডিআই ও টেস্ট টিমেও জায়গা করে নেবেন!

010: Rohul Amin Dipu

Dipu

Deeper Dipu!

দীপুর নাম মনে আসলেই চলে আসবে ক্ষ্যাপা বাসুর কথা! তিনি সবসময়ই ক্ষেপে থাকেন; কারণে-অকারণে ক্ষেপেন, সকালে-বিকালে ক্ষেপেন ! মুখের উপর টস করে বলে দেবেন নিজে যেটা সত্যি মনে করেন! স্টাডি ফোরামকে নিজের গার্ল ফ্রেন্ড মনে করা এই ভদ্রলোক কাজ করে যান নিরন্তর! রাগটা একটু কমিয়ে পড়াশুনার কাজটা একটু বাড়ালে তিনি অনেক বড় হবেন এ কথা সবার বিশ্বাস!

011: Mehadi Arif

Mehadi

Dashing Mehadi

অনেক আগে থেকেই মেহেদী আরিফ একজন ঝানু পাঠক! তার ছন্দময় কথা যে শুনে প্রেমে পড়ে যায় আর বাংলা ইংরেজি দুটোতেই লিখে যাচ্ছেন সজোড়ে! সবসময় ব্যস্ত থাকা এই মানুষটি তার ব্যস্ততার খাম থেকে কিছু সময় স্টাডি ফোরামে দেবেন এই প্রত্যাশা সবার। আর পড়ার প্রতি তার যে দুর্দমনীয় ক্ষুধা রয়েছে সেটা চালিয়ে যাক, তাহলেই দেশ ও দশের মঙ্গল!

012: Akteruzzaman Rony

Rocking Rony!

Rocking Rony!

আকতারুজ্জামান রনি এমন একজন ব্যক্তিত্ব যাকে সম্মান করতে হবে আপনি বয়সে বড় হউন বা ছোট হউন! তিনি একজন অসাধারণ সংগঠক। তরুণদের অনুপ্রাণিত করতে পারেন এক নিমিষেই। অসংখ্য তরুণের জীবন পাল্টে দেওয়া রনি স্টাডি ফোরামে তার সক্ষমতা দেখানো শুরু করেছেন। অনেক দূরে যাওয়ার জন্য রসদ নিচ্ছেন!

013: Imran Nafis

Nicey Nafis!

Nicey Nafis!

যদিও তার নাকি কান্না মাঝেমাঝে আপনাকে বিরক্ত করবে কিন্তু তার হাসি দেখলে গলে যাবেন! সুদর্শন ইমরান নাফিজ সব ধরণের গান গেয়ে আসর মাতাতে পারেন। অভিনেতা ও শিল্পী হবার আকাঙ্খা ভদ্রলোকের। এরই মধ্যে স্টাডি ফোরামের শিল্পী হিসেবে অবস্থান তৈরি করে ফেলেছেন। সামনে দেশ জয়ের প্রস্তুতি চলছে।

ফিচার ফটোটি গত বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্টাডি ক্যাম্পে যাওয়ার পথে তোলা। ছবিতে টি-টুয়েন্টি শেষ করতে পারাদের বেশ কয়েকজন আছেন। 

আরও দেখুন: টি-টুয়েন্টি শেষ করা দ্বিতীয় ব্যাচ!

Related Posts

About The Author

Add Comment