বই পরিচিতি: ‘সন্ধ্যারাতের শেফালি’

বইয়ের নাম- সন্ধ্যারাতের শেফালি
লেখক- মিস শেফালি
প্রকাশ- আনন্দ পাবলিশার্স(২০১৪)

ক্যাবারে ড্যান্সার। অভিজাত হোটেলে ও নাইট ক্লাবের এক ধরনের নৃত্যশিল্পী। ১৯৪৭ সালের দেশ বিভাজনের ফলে পূর্ব বাংলার নারায়ণগঞ্জ থেকে পশ্চিম বাংলায় গমন করা এক কিশোরী মেয়ের মধ্যরাতের শীর্ষ নৃত্যশিল্পী হয়ে ওঠার এক চমৎকার বাস্তব গল্প। আরতি দাস থেকে মিস শেফালি দাস বনে যাওয়া, কলকাতার অভিজাত সম্প্রদায়ের সঙ্গে আলো আঁধারে মুখোমুখি হওয়ার গল্প শুনিয়েছেন প্রায় ২৩ বছর নৃত্যজগত দাপিয়ে বেড়ানো মিস শেফালি।

শেফালি তাঁর ব্যক্তিজীবনের সাথে প্রসঙ্গক্রমে সে কালের মঞ্চ ও চলচ্চিত্র জগতের নানান তারকার কথা বলেছেন, তাঁর সম্পর্কে অন্যদের ভাবনা কেমন ছিল, মহানায়ক উত্তমকুমারের সাথে ছিল কেমন ভ্রাতৃত্বপূর্ণ ও বন্ধুত্ব পূর্ণ সম্পর্ক। সে সাথে ধরা পড়েছে সময়ের সাথে তৎকালীন সমাজের সংস্কৃতি ও রুচি পরিবর্তনের নানান আঙ্গিক।

বইয়ের সবচেয়ে আকর্ষণ এর ঝরঝরে ভাষা, যদিও তা অনুলিখিত। প্রথম বাঙালি ক্যাবারে ড্যান্সার হিসেবে তার প্রতিষ্ঠা যেমন প্রশংসনীয়, তেমনি নক্ষত্রের মতন পতন, তাঁর পরিবারের অবহেলা ও বর্তমানে নিঃসঙ্গ ও অভাবী জীবন যাপন দুঃখজনক। আবু সাইয়িদের ‘নিরন্তর’এর পতিতা বোনের মতো এরা অন্যের জন্য, পরিবারের জন্য বিলিয়ে দেয় নিজের সব কিছু। অথচ নিজেরা পড়ে রয় আস্তাকুঁড়ে।

পাঠক এ বইয়ে পাবেন, বেশির ভাগ মানুষের কাছে অপরিচিত এক জগতের সুখ, দুঃখ, জীবনধারা এবং সেই অতীতে ঘুরে আসার এক সুবর্ণ সুযোগ।

(বিডিএসএফ এর টি-টুয়েন্টিতে আমার প্রথম রিভিয়্যু)
নির্বাক কামরুল

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

 

Related Posts

About The Author

Add Comment