বাংলাদেশকে নিয়ে কয়েকটি বই

বাংলাদেশকে নিয়ে, বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং গুরুত্বপূর্ণ পালাবদল নিয়ে সবচেয়ে সুন্দর ও নির্ভরযোগ্য বইয়ের বেশিরভাগই বিদেশি কর্তৃক লেখা। এটা গৌরবের বিষয় কিনা সেটা চিন্তার বিষয়। কিন্তু আমাদের প্রয়োজন মেটাতে এবং ইতিহাসের পালাবদলের সাথে পরিচিত হতে এবং দৃষ্টিভঙ্গি অর্জন করতে সেসব বইগুলোর উপর নির্ভর করা ছাড়া আপাতত আমার বা আপনাদের কোন উপায় দেখছি না। তবে আশার দিক হচ্ছে মুক্তিযুদ্ধ নিয়ে বাংলা ভাষায় ভালো ও নির্ভরযোগ্য বইয়ের সংখ্যা দিন দিন বাড়ছে। সামনে আরও ভালো বই আসবে এবং আমাদের জেনারেশনেরও অনেকেই এর উপর বিভিন্ন বই ও গবেষণা করবে এ নিয়ে সন্দেহ করার সুযোগ নেই।তবে আজকে আমি বাংলাদেশের উপর কয়েকজন বিদেশির লেখা কয়েকটি বইয়ের নাম নেবো। এর মধ্যে অনেকগুলো হয়তো আপনার পড়া হয়ে গেছে বা পড়ার তালিকাতে আছে। আপনার সাথে মিলিয়ে নেই।

আজ সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরিতে গিয়ে এরকম কয়েকটি বই নিলাম। যদিও এর অনেকগুলো বইয়ের কিছু কিছু অংশ আগে পড়া ছিল। পাঠ বা পুনর্পাঠ করার জন্যই এ বইগুলো নেওয়া। এবার বইগুলোর কথা বলি:

১. বাংলাদেশ রিফ্লেকশনস্ অন দ্য ওয়াটার, লেখক: জেমস জে. নোভাক প্রকাশনা: ইউপিএল (কল নাম্বার: 954.92NOB)

২. অ্যা হিস্ট্রি অব বাংলাদেশ, লিখেছেন- উইলিয়াম ভ্যান শ্যান্ডেল, প্রকাশনা: ক্যামব্রিজ, কল নাম্বার: 954.92 SCH

৩. উইটনেস টু সারেন্ডার, লিখেছেন: সিদ্দিক সালিক, কল নাম্বার: 954.92 SAW

৪. দ্য ক্রুয়েল বার্থ অব বাংলাদেশ, আর্চার কে. ব্লাড

এভাবে তালিকাটা ডজন পার করা যাবে। আজকে পড়া ‘বাংলাদেশ রিফ্লেকশনস্ অন দ্য ওয়াটার’ একটি অসাধারণ বই। বাংলাদেশের পরম বন্ধু জেমস জে. নোভাক বাংলাদেশকে বিভিন্ন দিক থেকে তুলে ধরার চেষ্টা করেছেন এবং তিনি বেশ সফল হয়েছেনও। এ দেশের প্রকৃতি, জল, এদেশের মানুষ এর বর্তমান ও আদি মূর্তি নিয়ে ছবি একেছেন পরম মমতায়। এ সমস্যা ও সম্ভাবনার দেশটি নিয়ে একজন বিদেশি কিভাবে দৃষ্টি দিচ্ছে এবং এর সাথে তার ব্যক্তিক ও পারিবারিক কাহিনী কিভাবে সম্পৃক্ত তা জানতে এটা কয়েকবার পড়া দাবি করতে পারে।

জয়নাল আবেদীন এর চিত্রকর্ম থেকে শুরু করে রবীন্দ্রনাথের ‘আমার সোনার বাংলা’র কথা এসেছে বইটিতে।

 

পাঠকের ডায়রী, ৩০ ডিসেম্বর-২০১৫

সাবিদিন ইব্রাহিম

Related Posts

About The Author

Add Comment