বিজয়ের মাসে ‘বাংলাদেশ পাঠ সিরিজ’ শুরু স্টাডি ফোরামের

বিজয়ের মাস ডিসেম্বর। শুরু হলো বাংলাদেশ স্টাডি ফোরামের ‘বাংলাদেশ পাঠ সিরিজ’। পুরো ডিসেম্বরের সবগুলো সাপ্তাহিক লেকচার হবে বাংলাদেশকে নিয়ে; বাংলাদেশের ইতিহাস, মানুষ, মানুষের জীবন, জীবন-সংগ্রাম, মুক্তিযুদ্ধ, ব্যক্তিত্ব, বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য ও ব্যক্তিত্বকে নিয়ে বই, বাংলাদেশের সমস্যা, সমাধান, সম্ভাবনা ও ভবিষ্যত ইত্যকার বিষয় নিয়ে আলোচনা চলবে পুরো ডিসেম্বরেই।

 

আমাদের প্রথম লেকচার ‘হাওরবাসীর জীবনকথা’। আলোচক-এএসএম ইউনুছ। আগামী শনিবার বিকাল ৪.৩০টায়। স্থান ডাকসু-দ্বিতীয় তলা

 

এএসএম ইউনুছ সেসব জায়গাতেই গবেষণার আলো ফেলেছেন যেখানে খুব কম গবেষকই কাজ করেছেন। ছিটমহলবাসীদের অধিকার আদায়ের সংগ্রামে একজন সফল নেতা। কাজ করেছেন পদ্মা নদীসহ বাংলাদেশের নদ-নদী নিয়ে। এটা সবার জানা কথা বাংলাদেশকে যদি আমরা কোন দেহের সাথে কল্পনা করি তাহলে এর নদীগুলো এর রক্তপ্রবাহ। রক্তপ্রবাহ ঠিকমত না হলে, বাঁধার মুখোমুখি হলে যেমন দেহ ঠিক থাকতে পারেনা তেমনি নদীর সঠিক প্রবাহ ছাড়া এই দেশের জীবন-প্রকৃতি, বা ভৌগলিক পরিবেশ ঠিক থাকতে পারে না।

 

দেশের নদীগুলোর পাড় বেয়ে বেয়ে হেঁটেছেন মাইলের পর মাইল। কান পেতে শুনেছেন নদীর অতীতের কথা যা তার কঙ্কালসার ঢেউয়ে লেখা আছে। পত্র-পত্রিকায় লিখেছেন নিরন্তর। বইয়ে তুলে এনেছেন নদ-নদীর আহাজারি। উল্লেখযোগ্য বই হচ্ছে ‘পদ্মা নদীর জীবন ও সংগ্রাম’, ‘বেদনার নীল পদ্মা’। চরাঞ্চল ও হাওরবাসীদের জীবন ও সংগ্রাম উঠে এসেছে তার কলমের ছোঁয়ায়। বই লিখেছেন ‘হাওরবাসীর জীবনকথা’।

 

হাওর অঞ্চল থেকে অনেক কবি-শিল্পী গীতিকার উঠে এসেছেন। তাদের গান আমাদের মুখে মুখে। কিন্তু শেলীর ভাষায় বলতে হয় ‘আমাদের বিষাদের গানই সবচেয়ে সুমধুর গান’(Our sweetest songs are those tell our saddest thoughts)।

কবিতা বা গানের স্নিগ্ধতা নয় হাওরবাসীদের ‘গদ্যময়’ জীবনের গল্প শুনতে চলে আসুন আগামী লেকচার ‘হাওরবাসীর জীবনকথা’য়। এ বিষয়ে কথা বলার জন্য বাংলাদেশে এএসএম ইউনুছের চেয়ে বিশ্বস্ত ও যোগ্যতর লোক খুঁজে পাওয়া দুষ্কর।

Related Posts

About The Author

Add Comment