কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ‘বিডিএসএফ’ এর নতুন কমিটি ঘোষণা

পৌষের ক্রান্তি লগ্নে তীব্র শীতের অবগাহনে সকালের সূর্য যখন আলো ছড়াচ্ছিলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে চারিধারে ঠিক তখনই ‘বিডিএসএফ কুবি’ টিমের আড্ডায় জ্ঞানের আলোয় প্রজ্বলিত হয়ে ওঠে  ‘ফরেস্ট অব আর্ডেন’। বুধবারের এই আড্ডায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ স্টাডি ফোরাম’ এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাবিদিন ইব্রাহিম এবং যুগ্ম সম্পাদক সাগড় বড়ুয়া।

বাংলাদেশের চোখে বিশ্ব দেখার স্বপ্ন নিয়ে দূর্বার গতিতে এগিয়ে চলা বিশ্ববিদ্যালয়ের একদল মেধাবী তরুণ তুর্কিদের দ্বারা পরিচালিত আড্ডার আজকের পর্বের আলোচনায় উঠে আসে জীবন দর্শনের হাজারো দিক। বিশ্ববিখ্যাত চিত্রকার লিওনার্দো দ্য ভিঞ্চির চিত্রকর্ম থেকে শুরু করে অন্যান্য ব্যক্তিদের মহত্ত্ব ও অমরত্ব লাভের মূলমন্ত্র, জীবনের বিভিন্ন টানাপোড়েন-হতাশা, বিষাদ, অপ্রাপ্তির মুহূর্তে ব্যক্তিকেন্দ্রিক অনুভূতি এবং হতাশা কাটিয়ে উঠার উপায়।

প্রত্যেক ব্যক্তির মাঝেই সুপ্ত থাকে মহৎ গুণের বীজগুলো, তবে সময়ের প্রয়োজনে সেগুলোকে জাগিলে তুলতে হয়, মেলে ধরতে হয় নিজের নৈতিকতা এবং মানবিকতাকে। কিন্তু কীভাবে তা সম্বভ, এমন সব সময় উপোযোগী সমাধানের পথ উন্মোচিত হয়েছে পুরো আড্ডা জুড়ে।
এছাড়া শীতের পড়ন্ত বিকেলের ঝটিকা আড্ডায় বৌদ্ধ বিহারের ইতিহাস, তৎকালীন মানুয়ের ধর্মীয়, নৈতিক, এবং আধ্যাত্মিক জীবনদর্শন, শিল্প-সংস্কৃতি, বৌদ্ধ মহাযান থেকে তান্ত্রিকবাদ, ভিক্ষুদের শিষ্যত্ব এবং বৌদ্ধ ধর্ম কীভাবে বহু ঈশ্বরবাদে বিশ্বাসি হয়ে হিন্দুধর্মের সাথে মিশ্রিত রূপ ধারণ করে তা নিয়ে চলে সুক্ষ্ম বিশ্লেষণ এবং তথ্যনির্ভর আলোচনা।

তবে বাংলাদেশ স্টাডি ফোরাম কেন্দ্রিয় টিমের এই শীতের সফরের একটি অন্যতম উদ্দেশ্য ছিল বিডিএসএফ কুবি টিমকে নতুন করে ঢেলে সাজিয়ে নিত্যনতুন কর্ম পরিকল্পনা ও বাস্তবায়নে উজ্জীবিত করা। এবং সে লক্ষ্যেই ‘বাংলাদেশ স্টাডি ফোরাম কুমিল্লা বিশ্ববিদ্যায়ে’র নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ স্টাডি ফোরাম, কুমিল্লা বিশ্ববিদ্যালয় যাদের নেতৃত্বে আগামী এক বছর কাজ করবে :

১) সভাপতি — হাফছা জাহান
২) সহ-সভাপতি — আব্দুল আজিজ, শাকিল মাহমুদ, কাশফি সাউদিয়া
৩) সাধারন সম্পাদক — মো: আনোয়ার হোসেন
৪) সাংগঠনিক সম্পাদক — ফয়সাল আহমেদ
৫) অর্থ সম্পাদক — সাময়িকভাবে সভাপতির নিয়ন্ত্রনে
৬) প্রচার সম্পাদক — মো: ইউসুফ হোসেন
৭) দপ্তর সম্পাদক — মো: এমদাদুল এইচ সরকার
৮) তথ্য ও প্রযুক্তি — মো: জহিরুল ইসলাম সাদিক
৯) পাঠাগার ও গবেষণা — মাহের রাহাত
১০) ডকুমেন্টেশন — জান্নাতুল ফেরদৌস
১১) সংস্কৃতি ও ভ্রমণ — জাহেদ নয়িম ও সাকিব আল হাসান
★ নির্বাহী সদস্য :
১২) মোহাম্মদ রহমাতুল্লাহ।
১৩) জান্নাত রুহি।
★ সিনিয়র নির্বাহি সহযোগী সদস্য:
১৪) নিরুপম নিরু
১৫) তাসলিমা আক্তার।
১৬) মাহমুদুল হাসান।
১৭) মো: আতিকুর রহমান।

★বাংলাদেশ স্টাডি ফোরাম স্রেফ পদভিত্তিক সংগঠন নয়, এটা জ্ঞানভিত্তিক সংগঠন। পদ নয় জ্ঞান আগে। পদ কাজকে চালিয়ে নেয়ার জন্য। আপনাদের অসাধারণ কর্মকাণ্ড অব্যাহত রাখুন, আমাদেরকে সমৃদ্ধ করুন, দেশ ও বিশ্বকে আলোকিত করুন!

Related Posts

About The Author

Add Comment