ভিনসেন্ট ভ্যান গগ এর তারাভরা রাত

তারাভরা রাত কে আমরা কিভাবে দেখি? উত্তর কি হবে আমি জানি! উত্তর আসবে তারাভরা রাতকে আমরা তারাভরা রাতের মতোই দেখি।

ভিনন্সেট এর একটা ছবি কিন্তু আপনার রাতকে দেখার দৃষ্টিকোণ বদলিয়ে দিতে পারে। বলছি ভিনসেন্টের Stray Night এর কথা। অনুবাদ করলে দাড়ায় তারাভরা রাতের ছবিটির কথা।

ভিনসেন্ট ভ্যান গগ তার প্রেমিকাকে তার কান কেটে উপহার দেন!  তারপর নিজেই পাগলাগারদে ভর্তি হোন। সেই পাগলা গারদের জানালা থেকে তিনি রাতের এই দৃশ্যটি দেখেন এবং একে ফেলেন ছবিটি। তেল রং এর ক্যানভাসে তিনি ছবিটি আঁকেন। কথিত আছে ছবিটি আঁকতে তিনি দশ মিনিট সময় নেন! আর  দশ মিনিট এর এই ছবিটি পৃথিবী নামের গ্রহের নান্দনিক ছবি হিসেবে সমাদৃত হয়ে আসছে। ভিনসেন্ট ভ্যান গগ Post impressionist সময়কার শিল্পী ছিলেন। শিল্পের এই ধারাটি শুরু হয়েছিল ১৮৮৬ তে শেষ হয় ১৯০৫ সালে। এই সময়কার শিল্পীরা ন্যাচারাল রং আর আলো তাদের ছবিতে ফুটিয়ে তুলতে পছন্দ করতেন।  ভিনসেন্ট ভ্যান গগ একজন ডাচ শিল্পী ছিলেন।

জুন ১৮৮৯ সালে তিনি ছবিটি আকেন সেইন্ট রেমি দি প্রভেন্স এর পাগলা গারদ থেকে। তিনি এই ছবিটিকে অবিহিত করেন তার (Perfect failure) ব্যার্থতা হিসেবে। ভিনসেন্ট ভ্যান গগ  ১৮৯০ সালে মারা যান, মারা যাবার আগে তিনি তার ছবি গুলো প্যারিসে তার ভাইয়ের কাছে পাঠান। টাকা বাঁচানোর জন্য তিনি যেই কয়েকটি ছবি পাঠাননি তার মাঝে Stray night অন্যতম ।

১৯৪১ সাল থেকে নিউইয়র্কের  আধুনিক শিল্প (Modern Art) জাদুঘর ছবিটি সংরহ্মন করে আসছে, ছবিটি তাদের পার্মানেন্ট কালেকশন হিসেবে আছে।

ভিনসেন্ট ভ্যান গগ এর এই ছবিটি সময় এবং সৌভাগ্য হলে আপনিও দেখে আসতে পারেন  অথবা শিল্পতো অনুভব করার বিষয় তাই না? তারাভরা রাতে জানালার পাশে দাড়িয়ে আপনিও চোখ বন্ধ করে উপভোগ করতে পারেন আমার মতো ভিনসেন্টের  Stray Night ছবিটি !

 

তথ্যসূএ: Understanding of Modern Art by Lois Fichner and Rathus.

Related Posts

About The Author

Add Comment