মধুর ক্যান্টিনে বিশিষ্টজনদের সাথে আড্ডা

মধুর ক্যান্টিনে গতকাল সন্ধ্যায় কিছু গুণী মানুষের সাথে বাংলাদেশ স্টাডি ফোরামের বন্ধুদের সাথে সাক্ষাৎ হয়েছে । আলোচনা হয়েছে বিভিন্ন বিষয় নিয়ে ।

দীপ্তিমান সেনগুপ্ত পশ্চিমবঙ্গের সাবেক বাম ফরোয়ার্ডের নেতা । তিনি বাংলাদেশ- ভারত ছিটমহল আন্দোলন কমিটির সহ- সম্পাদক ছিলেন । ছিটমহল এখন বিলুপ্ত হলে ও ভুলেন নি আন্দোলনের দীর্ঘ দিনের সাথী ছিটমহল আন্দোলনের কিংবদন্তী লেখক ও গবেষক এএসএম ইউনুসের কথা । তাই ছুটে চলে আসলেন ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের মধুর ক্যান্টিনে । আন্দোলনের সেসব দিনের কথা শেয়ার করেন আমদের সাথে । ঢাকা বিশ্ববিদ্যালয়ে  ছিটমহল বাসিদের জন্য অনেক মানববন্ধন হয় । বিলুপ্ত ছিটমহল নিয়ে নানা আলোচনা আসে আড্ডায় ।

 

 

WP_20160616_19_38_09_Pro

বিডিএসএফ বন্ধুদের সাথে অথিতিরা

 

নৃবিজ্ঞানী রহমান নাসির উদ্দিন স্যার বাংলাদেশ স্টাডি ফোরামের কার্যক্রম সম্পর্কে জানতে চান । স্যার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়য়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক । রওনক জাহানের সাথে জিয়া হায়দারের প্রথম উপন্যাস   ‘ইন দ্য লাইট অফ হোয়াট ইউ নো’ নিয়ে আলোচনা করেন ।

WP_20160616_19_38_52_Pro

আড্ডা চলছে

আড্ডার টেবিলে আরো ছিলেন গবেষক অনুরাধা সেন । তিনি জাতিসংঘে গবেষক হিসেবে কর্মরত ছিলেন । বর্তমানে জেনেভায় পিএইচডি ডিগ্রি করছেন । স্টাডি ফোরামের বন্ধুদের সাথে শেয়ার করেন নিজের অভিজ্ঞতা । নিজের বানানো কেক নিয়ে আসেন স্টাডি ফোরামের বন্ধুদের জন্য ।

WP_20160616_20_05_53_Pro

শেষমুহূর্তে এসে রওনক জাহানের ছবি তোলার আকুতি

বাংলাদেশ স্টাডি ফোরামের পক্ষে লেখক ও গবেষক এএসএম ইউনুস, রওনক জাহান, সাগর বড়ুয়া, নিলয় হান্নান উপস্থিত ছিলেন ।

 

 

 

 

Related Posts

About The Author

Add Comment