মন কেড়ে নেওয়া দুটি শব্দ!

আজকে দুটি শব্দ আমার মনোযোগ আকর্ষণ করেছে। শব্দ দুটি হচ্ছে: Eudaimonia  akrasiaঅ্যারিস্টটলের ‘নিকোমেকিয়ান এথিকস্’ (Nicomachean Ethics) বুঝার চাবি রয়েছে এরকম কয়েকটা শব্দের মধ্যে। বিশেষ করে প্রথম শব্দটি অ্যারিস্টটলের এথিকস্ বুঝার একটি মূল সূতা। দর্শনের একটি মৌলিক প্রশ্ন যেটা মানবজাতিরও একটি মৌলিক প্রশ্ন সেটা হলো: ‘আমরা কিভাবে বাঁচবো?’ (How should we live?)

অ্যারিস্টটল মনে করতেন আমরা সবাই ‘ইউদাইমনিয়া’ (Eudaimonia) কামনা করি। এর মানে কি?

Eudaimonia শব্দটির শাব্দিক অনুবাদ অনেক ক্ষেত্রে ‘সুখ’ (হ্যাপিনেস) করা হয়ে থাকে। তবে এটা ভুল পথের ইশারা করতে পারে বা ‘এপিকিওরিয়ান’ ও ‘ইউটিলিটারিয়ান’ দর্শনের সুখবাদ (হেডোনিজম) ও ভোগ (প্লেজার) এর দিকে নিয়ে যেতে পারে। Eudaimonia শব্দটিকে আরও সহজে ব্যাখ্যা করার জন্য বিভিন্ন গাছ, লতা-পাতার প্রবৃদ্ধিকে বুঝিয়ে থাকেন। এজন্য শব্দটির কাছাকাছি মানে হতে পারে জীবনের পরিপূর্ণ বিকাশ।

Eudaimonia শব্দটির মাধ্যমে অ্যারিস্টটল যে জীবনের প্রতি ইশারা দেন সেটা হলো এমন জীবন যেটা সফল, যেমন জীবন আমরা বেছে নিতে চাই, এমন জীবন যা আমরা আমাদের পছন্দের মানুষদের জন্য চাই।

একটা উদাহরণ এসেছে এমন: আমরা জীবনে টাকা চাই যার মাধ্যমে আমাদের দামি কাপড় কেনার সক্ষমতা অর্জিত হয়। এবং দামি কাপড় কেনার উদ্দেশ্য কি? আমরা মনে করি এটা আমাদেরকে মানুষের কাছে আকর্ষনীয় করে তুলে। আমরা মানুষকে আকৃষ্ট করতে চাই কেন? কারণ আমরা মনে করি এর মধ্যে আমার জীবনকে সুন্দর করার ক্ষমতা রয়েছে।

অ্যারিস্টটলের ‘নিকোমেকিয়ান এথিকস্’ (Nicomachean Ethics) এর একটা প্রধান উদ্দেশ্য হচ্ছে মানুষকে

‘ইউদাইমনিয়া’ (Eudaimonia) র পথটাকে নির্দেশ করা। অ্যারিস্টটল মনে করেন মোটামুটি মানের টাকা পয়সা, সুন্দর চেহারা, ভাল বংশ, সুসন্তান হচ্ছে সেরকম জীবনের পূর্বশর্ত। এগুলোর সুষম উপস্থিতি না থাকলে নাকি জীবনে ‘ইউদাইমনিয়া’ (Eudaimonia)  অর্জন করা যাবে না। অ্যারিস্টটলের এই চিন্তাধারাকে পরবর্তী দার্শনিক, সমালোচকগণ ‘এলিটিস্ট’ (অভিজাততান্ত্রিক) বলে সমালোচনা করেছেন।

 Akrasia শব্দটির সহজ অর্থ করা যায় এমন- ইচ্ছার দুর্বলতা বা দুর্বল ইচ্ছা বা আকাঙ্খার ঘাটতি (ইংরেজিতে The weakness of will)। এ শব্দটাকে আমার খুব ভালো লেগেছে। আমাদের জীবনের সাফল্য বা ব্যর্থতার পেছনে এই শব্দটির উপস্থিতি বা অনুপস্থিতি কাজ করে সেটা বলা যায় নিশ্চিন্তেই!

শেষ করি অ্যারিস্টটলের মতে জীবনের সবচেয়ে সুন্দর রূপ কোনটা তার উল্লেখ করে। তার মতে জীবনের একটাই সুন্দর রূপ আছে এবং সেটা হলো চিন্তাশীল জীবন (“For Aristotle there is one supreme form of life, the life of contemplation”. p28, Nigel Warburton)

 

ফুটনোট: আজকে দর্শনের উপর আরেকটি অসাধারণ বই পড়লাম। সেটা হলো Nigel Warburton এর Philosophy: The Classics

বইটিতে আড়াই হাজার বছরের দর্শনের যাত্রার একটি সমণ্বিত ছবি আঁকার চেষ্টা করা হয়েছে। বইটি হতে পারে দর্শনের জগতে অভিযাত্রীদের জন্য প্রয়োজনীয় সঙ্গী।

 

বইটি পড়তে চাইলে:

Philosophy: The Classics- Nigel Warburton

কল নাম্বার: 100WAP

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরি

 

পাঠকের ডায়রী, ১৮ মার্চ-২০১৬

 

Related Posts

About The Author

Add Comment