রঙের খেলায় ফারনান্ড লেঁজের

ফারনান্ড লেঁজের। পুরো নাম জোসেফ ফারনান্ড হেনরি লেঁজের। তিনি একাধার ছিলেন চিত্রশিল্পী, ভাস্কর এবং একজন চলচ্চিত্র নির্মাতা। লেঁজের-এর জন্ম ১৮৮১ সালের ৪ ফেব্রুয়ারী, ফ্রান্সের প্যারিসে; এবং জীবনাবসান ১৭ অগাস্ট ১৯৫৫।

লেঁজের তাঁর চিত্রকর্মের মাধ্যমে রঙ এবং সংগ্রামের গান গেয়েছেন। শুরুটা ১৯০৯ সাল থেকে। চিত্রশিপ্লের এক বিশেষ অংশের স্রষ্টা এই চিত্রকর তাঁর শিল্পের মাধ্যমে বৈশ্বিক ঐক্যের বিকাশ সাধন করেছেন। জৈবিক ও যান্ত্রিকতার এক অপরূপ সমন্বয় ঘটেছে তাঁর চিত্রে।

১৯০৯ সালে লেঁজের-এর ‘অরণ্যে নগ্ন মুর্তি’র প্রদর্শনী ছিল মুর্তি সংযোগে আধুনিক দেয়াল চিত্রাঙ্কনের মাধ্যমে রঙ ও সংগ্রামের বিস্ফোরণ স্বরূপ। নিজেকে তিনি ‘টিউবিস্ট’ বা একটি স্বতন্ত্র ধারার চিত্রশিল্পী বলে দাবি করতেন। কারণ, একই সমতলে অঙ্কিত চিত্র, যা সাধারণত দেখা যেত ব্রাক কিংবা পিকাসোর চিত্রে, সেই একই শ্রেণিতে লেঁজের চিত্রকে আবদ্ধ করা যায় না। প্রথার বাইরে গিয়ে লেঁজের নিজস্ব এক পদ্ধতি ব্যবহার করেছেন।

স্বতন্ত্র আধুনিক ধারার শিল্পী বলতে জি. এপলিনেয়ার বুঝাতেন ডেলোনাইকে। কিন্তু লেঁজের বলেন, ‘ডেলোনাই ও আমি ছিলাম অন্যদের তুলনায় অনেকটা এগিয়ে, তাঁরা এক রঙে এঁকেছেন, আমরা অনেক রঙে’। তবে লেঁজের আর ডেলোনাইয়ের মধ্যে পার্থক্য হচ্ছে, ডেলোনাই রঙের সূক্ষ্ণতম তারতম্য নিয়ে কাজ করেছেন, আর লেঁজের সোজা মৌলিক রঙ এবং গোলাকার পিণ্ড ও বৈসাদৃশ্যের দিকে ছুটেছেন।

চিত্রাঙ্কনের যে বিশেষ ধারা লেঁজের বেছে নিয়েছিলেন, তার সফল প্রকাশ ঘটেছে ‘Woman in blue’ তে। এই চিত্রে তিনি তাঁর স্বাধীনতার পূর্ণতা আস্বাদন করেছেন। সমতল আর বক্রতলের মধ্যে অসামঞ্জস্যতা, এবং জ্যামিতিক ক্ষেত্রগুলো একটি বিশেষ রূপ দিয়েছে তাঁর এই চিত্রকে।

Woman in blue-1912

Woman in blue-1912

১৯১২-১৪ সালের মধ্যে তাঁর অঙ্কিত চিত্রগুলোতে তিনি গোলাকার পিণ্ড ও মসৃণ সমতল এবং সরলরেখা ও বক্ররেখার বৈসাদৃশ্যের পরীক্ষা চালিয়েছেন।

একদিন জানালা দিয়ে তাকিয়ে তিনি দালান-কোঠার জ্যামিতিক ঘনক্ষেত্রের ভেতর দিয়ে বাতাসে ধূসর ধোঁয়ার কুণ্ডলি ভাসতে দেখেন। এটা থেকে তিনি রঙের ‘গুণ্য প্রগাঢ়তা’ আবিষ্কার করেন। এই আবিষ্কার তিনি তাঁর ‘Smoke of the Rooftop’ চিত্রে ফুটিয়ে তোলেন। এমনকি ‘Contrast of Form’ চিত্রেও অব্যাহত রাখেন।

Smoke in the Rooftop-1912-13

Smoke in the Rooftop-1912-13


Contrast of Forms-1914

Contrast of Forms-1914

একই বছর তাঁর ‘Still Life with Colored Cylindres’ ও ‘The Staircase’ ধারাবাহিক চিত্রে নানাধর্মী উপাদানে গঠিত প্রাণবন্ত কাঠামোগুলোর পাশাপাশি অবস্থানের ব্যাপারটি উপলব্ধি করেন। সেই সময়ের প্রথাগত চিত্রের যে নিয়ম ছিল, সেই নিয়মই কি সব ছিল কিনা এই প্রশ্ন জেগেছিল  লেঁজের মনে। তিনি সেই বৃত্তটাকে ভাঙ্গতে চেয়েছিলেন। যার ফলপ্রসু তাঁর ভিন্নধর্মী চিত্র অংকন।

The Staircase-1913

The Staircase-1913

ব্রাক আর পিকাসো পিকাসো ছিলেন আধুনিক পরীক্ষাগারের চিত্রকর; আর লেঁজের ছিলেন উন্মুক্ত নগরীর শিল্পী। আবার, ব্রাক-পিকাসোর চিত্রের মতো তাঁর চিত্রে বুদ্ধিমত্তার ছাপ নেই, বরং আছে দৃশ্যগত বৈশিষ্টের। সারা জীবন যে তত্ত্বের বিকাশ তিনি ঘটাতে চেয়েছেন, সেই চিত্রায়ন রীতি এবং মৌলিক রঙের খেলা, তিনি তা সফলভাবে ফুটিয়ে তুলেছেন ‘The Rooftops of Paris’, ‘Smoke on the roof’, ‘Landscape’, ‘The house amid the trees’, ‘Le 14 Juliet 1914′ চিত্রে।

বাধ্যতামূলক যুদ্ধের অংশগ্রহণের পূর্বে ‘Le 14 Juliet 1914′ ছিল তাঁর সর্বশেষ চিত্রকর্ম। যুদ্ধ পরবর্তী সময়ে তাঁর চিত্র কর্মে যুদ্ধের ছাপ পাওয়া যায়। সহযোদ্ধাদের কাছ থেকেই তিনি ‘The Game of Cards’, ‘Soldier with Pipe’ চিত্রের অনুপ্রেরণা পান।

The Game of Cards-1917

The Game of Cards-1917


Soldier with a Pipe-1917

Soldier with a Pipe-1917

যুদ্ধ সম্পর্কে লেঁজের বলেন,

“যুদ্ধের মধ্য দিয়েই আমি মর্ত্যে নেমে এলাম, প্যারিস ছেড়ে বিচ্ছিন্ন এক জীবনে; বিচিত্র এক মুক্তির কাল। হঠাৎ ফ্রান্সের সাধারণ মানুষের সাথে নিজেকে আবিষ্কার করলাম একই সমতলে”।

যুদ্ধ পরবর্তী সময়ে লেঁজেরের চিত্রে যেমন যুদ্ধের ছাপ পাওয়া যায়, তেমনি মানুষের সাথে সম্পর্কও আবিষ্কার করা যায়। বলা যেতে পারে, যুদ্ধই তাঁকে সাধারণ মানুষের কাতারে দাঁড় করিয়েছে।

লেঁজেরের চিত্রের এক অনন্য বৈশিষ্ট্য হচ্ছে এগুলো বুঝা একটু কঠিন বটে। রঙের তারতম্য ঘটিয়ে, প্রকৃতি থেকে উদ্ভুদ্ধ হওয়া কিংবা বিশ্বযুদ্ধ, সবকিছুই তাঁকে নাড়া দিয়েছিল। যার ছাপ ছবিতেই তিনি এঁকেছেন।

লেঁজেরের চিত্র সম্পর্কে জি. এপলিনেয়ার বলেন,

“তাঁর চিত্র সহজসাধ্য নয়। তিনি বেলুনাকার চিত্রকর্ম সৃষ্টি করেছেন। তাঁর চিত্র কৌশলে পুঞ্জিভূত অমানুষিক পরিশ্রান্তির উপস্থিতি এড়ানোর চেষ্টা কমই করেছেন”।

তাঁর আরও কিছু চিত্রকর্ম

Men in the City-1919

Men in the City-1919


Still Life-1922

Still Life-1922


Mona Lisa with the keys-1930

Mona Lisa with the keys-1930


Seated Woman-1927

Seated Woman-1927

Related Posts

About The Author

Add Comment