রিভিউ : চিলেকোঠার সেপাই

আখতারুজ্জামান ইলিয়াস এর বইয়ের মধ্যে আমার পড়া প্রথম বই এটা। প্রথমদিকে পড়তে পড়তে তেমন ভাল লাগছিল না। ইতিহাসের সেই ঊনসত্তরের গণ আন্দোলনের গল্পের ঢং এ বিস্তারিত বিবরণ বেশ বিরক্তিকর ও একঘেঁয়েই লাগছিল। যাই হোক, পড়া যখন শুরু করেছি তখন শেষ করবই। সব কিছুই অভ্যাসের ব্যাপার তাই না? এবার বই পড়া, বই পড়ে শেষ করা আর বই পোকা হতে হবে যে! আর বাংলাদেশ স্টাডি ফোরামের টি টোয়েন্টি টার্গেটে ঘোষণা তো দিলাম ই।

পড়তে থাকলাম। মগ্ন হতে থাকলাম ঊনসত্তরের সেই গণ অভ্যত্থান এ ঢাকার উত্তাল অবস্থা অনুভব করার আশায়। কিন্তু না এর পর দেখলাম তখন কার গ্রামের চিত্র। আনোয়ার যখন গ্রামে গেল এইদিকের অবস্থা পর্যবেক্ষণ করতে, ভীষণ ভাবে সে জড়িয়ে গেল গ্রাম্য রাজনীতির সংগে। অনুভব করলাম গ্রাম্য রাজনীতি কত ভয়ংকর! কিভাবে দৈনন্দিন স্বাভাবিক কথার আড়ালে লুকিয়ে থাকে হুমকি! কিভাবে আতিথেয়তার সময় আনোয়ার কে শুনতে হয় কত প্রভাবশালী তার বংশের আত্নীয়রা, পূর্বে আরো কত ভয়ংকর ছিল।

শুধু শোনাতেই সীমাবদ্ধ নয়, আস্তে আস্তে প্রকাশ পায় এর স্বরূপ, কিভাবে নানা ছলনায় গ্রামের প্রভাবশালীরা শোষণ করে গরীব চাষাদের। হত্যা করতেও দ্বিধা করে না তাদের। আমার মত রাজনীতি না বোঝা মানুষের জন্য অনুধাবন করা সহজ হয় রাজনীতির চাল চিত্র বোঝার জন্য। এমনকি আনোয়ার এখানে তো নিজেও বলে দিল কিভাবে সে শিখলো রাজনীতি করা! রাজনীতি সম্পর্কে প্রাথমিক জ্ঞানটা ভালই অর্জন হলো।

তবে শেষের দিকে এসে যেই চিত্রটি আমাকে একদম কাহিনীর মধ্যে পুরাপুরি মগ্ন করে দিল তা হলো ওসমানের পরিণতি। মানসিক চাপে আর একাকিত্বে নাকি রাজনৈতিক অস্থিরতায় জানি না… ওসমান হারিয়ে ফেলে মানসিক ভারসাম্য। তার কর্মকান্ড ভাবিয়ে তুলেছে আমাকেও। একাকিত্বে কস্ট পেলে কি এরকম হতে পারে? ভয় ধরিয়ে দেয় মনে। হ্যা আমি জানি মানসিক চাপ অনেক কিছুই ঘটাতে পারে! রানুর ভালবাসা না পাওয়ার হতাশাও হয়ত এর কারণ… এই দিক টিও ভাবাল আমায়! তবে ওসমানের আচরণে প্রকাশ পায় খিজিরের মৃত্যুকে মেনে নিতে না পারার মানসিক ধাক্কা। অবশেষে ওসমান হয় ঘরছাড়া আর গল্পের শেষ এখানেই। হঠাৎ করেই থেমে যায় সব।

Related Posts

About The Author

Add Comment