শুভ জন্মদিন বাংলাদেশ স্টাডি ফোরাম (বিডিএসএফ)

আজ থেকে ঠিক ২ বছর আগে, ১৪ ডিসেম্বর ২০১৪ সালে, স্বাধীনতার মহান চেতনায় সমুন্বত একদল উদ্যমী, পরিশ্রমী, সাহসী, মেধাবী, মননশীল এবং স্বপ্নবাজ তরুণ-তরুণীর মাধ্যমের পথ চলা শুরু হয় বাংলাদেশ স্টাডি ফোরাম (বিডিএসএফ) এর। ১৪ ডিসেম্বর দিনটি বেছে নেওয়া হয় কারণ আমাদের অগ্রজ সূর্য সন্তান বুদ্ধিজীবীরা দেশের জন্য প্রাণ দিয়ে আমাদের পরবর্তী প্রজন্মের কাছে সাম্য, মানব মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের যে গুরুদায়িত্ব অর্পণ করে গেছেন, আমরা সেই গুরুদায়িত্ব শ্রদ্ধাভরে স্মরণ করে এর হাল ধরেছি। আমাদের লক্ষ্য একটাই- বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে একটি জ্ঞানভিত্তিক বাংলাদেশ গঠন, যে বাংলাদেশ সাম্য, মানব মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের প্রশ্নে অনড়, সোচ্চার, অগ্রগামী ও পথপ্রদর্শক থাকবে।

পথ চলার শুরুটা কখনই মসৃন ছিলো না, এখনও নেই। বড় কোনো স্পন্সর নেই, বিদেশী কোনো অনুদান নেই, নেই রাজনৈতিক লেজুড়বৃত্তি, নেই বাণিজ্যিকায়নের ডামাডোলে সংগঠনের ‘ব্র্যান্ড’ নিয়ে নির্লজ্জ আত্মপ্রচারণা। শুধু আছে হাকিম চত্বরে নিয়মিত আড্ডা, বিভিন্ন বিষয়ে বিশ্বের তাবৎ জ্ঞানগর্ভ বই নিয়ে মুক্ত আলোচনা, নিয়মিত বিশ্লেষণমূলক লেখালেখি, সংগঠনের খরচ যোগাতে পকেটের শেষ পয়সাটুকু দিয়ে দেওয়া এবং একবুক স্বপ্ন। আরও আছে ইতিমধ্যে আয়োজিত ৮১ টি সাপ্তাহিক পাবলিক লেকচার; দেশী ও বিদেশী বন্ধুদের সম্মিলনে আয়োজিত ওয়ার্কশপ ও সেমিনার; কুমিল্লা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সরকারি তিতুমীর কলেজ এ সক্রিয় শাখা। আছে ভ্রমন ও আলোচনার মিশ্রনে রাজশাহী ও মানিকগঞ্জে ইতিমধ্যে আয়োজিত স্টাডি ট্যুর (ক্যাম্প), ক্যাম্পাসে সারা রাত ধরে ঘোরাঘুরি এবং লেকচার, ঘোড়ার গাড়িতে চড়ে পুরান ঢাকা ভ্রমণ(!) কিংবা দেশীয় সিনেমা শিল্পকে সমর্থন জানাতে আয়নাবাজি সিনেমার পরিচালকের সাথে একত্রে বসে সিনেমা দেখা! আর অল্প সময়ে ভালবাসা, ত্যাগ, সততা, সাহস, উদ্যমের মাধ্যমে অর্জিত মনোবলের দ্বারা আগামী ২২-২৩ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজন করতে যাচ্ছে দেশী-বিদেশী গবেষকদের সম্মেলনে International Conference on Envisioning Our Common Future 2016!

রাজশাহী স্টাডি ক্যাম্প

রাজশাহী স্টাডি ক্যাম্প


মানিকগঞ্জ স্টাডি ক্যাম্প

মানিকগঞ্জ স্টাডি ক্যাম্প


শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্টাডি ফোরাম-এর সদস্যরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্টাডি ফোরাম-এর সদস্যরা

হাকিম চত্বরে বাংলাদেশ স্টাডি ফোরাম

কোন এক শীতের সন্ধ্যায়

কোন এক শীতের সন্ধ্যায়


রাজশাহী স্টাডি ক্যাম্পের যাবার পূর্বে প্রেস কনফারেন্সের পর

রাজশাহী স্টাডি ক্যাম্পের যাবার পূর্বে প্রেস কনফারেন্সের পর


হাকিমে রেগুলার আড্ডায়

হাকিমে রেগুলার আড্ডায়


২০১৫ এর ইফতার পার্টিতে

২০১৫ এর ইফতার পার্টিতে

এভাবেই আমাদের সংগঠনটি পরিনত হয়েছে নব প্রাণে মুখরিত মিলনমেলায়। আমি এখন দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমাদের থেকে কেউ না কেউ আগামীতে আমাদের মাতৃভূমি বাংলাদেশকে সারাবিশ্বে নেতৃত্ব দিবে এবং বাংলাদেশকে এক নতুন রেনেঁসার দিকপাল করবে। সেই দিনের প্রত্যাশায়….শুভ জন্মদিন বাংলাদেশ স্টাডি ফোরাম!!!

 

-সাইমুম রেজা পিয়াস

14522712_10210773101269027_6374596131734790858_n

Related Posts

About The Author

Add Comment