স্বপ্নবাজদের খুঁজছে স্টাডি ফোরাম

স্বপ্ন দেখা মানুষের আজন্ম স্বভাব। সবাই স্বপ্ন দেখতে ভালবাসে এবং দেখেও কিন্তু সবাই তা বাস্তবে রূপ দিতে পারেনা। যারা স্বপ্নকে বাস্তবে রুপ দিতে পারে তারা বলে চলেন, স্বপ্নকে বাস্তবে রুপ দিতে হলে চাই জ্বলন্ত আকাঙ্ক্ষা আর প্রবল ইচ্ছাশক্তি। যারা স্বপ্নকে বাস্তবে রুপ দিতে জানে তারা সবসময় ভাবে এই শুধু আমার দেখা স্বপ্ন নয় স্বপ্ন আর বাস্তবতার মধ্যে সম্মিলনও বটে। যারা বাস্তববাদী তারা বলেন, স্বপ্নকে জয় করতে হয় বাস্তবে রূপদান করে আর যারা বাস্তবতাকে ভয় পান তারা শুধু স্বপ্নই দেখে যান এবং বলেন স্বপ্ন তুমি যদি আমার হতে, কিন্তু সেই স্বপ্ন কখনো তার হয়না।

আমি জানি আপনারা স্বপ্ন দেখেন সমাজ, দেশ এবং বিশ্বমানবতাকে নিয়ে আর তাই আপনার স্বপ্ন সাধারণ মানুষের চেয়েও ভিন্ন। আপনি আপনার স্বপ্নের মাধ্যমে পৃথিবীকে পালটে দিতে চান। আর তাই পথ খুজে চলেন কিভাবে আপনার স্বপ্নকে বাস্তবে রুপদান করা যায়। এই আদর্শিক স্বপ্নবাজ মানুষদেরকেই বাংলাদেশ স্টাডি ফোরাম খুজে ফিরে। আমরা জানি আপনি অসাধারণ ভাবে চিন্তা করেন। পৃথিবীকে পালটে দেওয়ার জন্য হাজার মানুষের চিন্তার প্রয়োজন পরেনা আপনার অসাধারণ চিন্তাটাই আমরা মনের মধ্যে ধারণ করতে চাই আর তাই প্রতি শুক্রবার বিকাল ঠিক তিনটায় আমরা আপনার জন্য অপেক্ষা করি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লালন চত্বরে।

সমাজ এমনিতেই কলুষিত হয়না, দেশ এমনিতেই দুর্নীতিতে থমকে দাঁড়ায় না। দেশ এবং সমাজের অধঃপতন হওয়ার পিছনে যতটা না খারাপ মানুষের হাত থাকে তার চেয়ে বেশি হাত থাকে চিন্তাশীল ভাল মানুষদের কেননা তারা হাত গুটিয়ে বসে থাকেন। আপনার চিন্তাগুলো যদি ভাল মানুষদের সাথে শেয়ার না করেন তবে চিন্তাগুলো একদিন আপনার মন থেকে বিলীন হয়ে যাবে। কোন মানুষই জ্ঞান নিয়ে জন্মায়না, তা অর্জিত হয় তার জীবনযাত্রার গতিপথে।

জ্ঞান হচ্ছে ফসলের জমির মত তার উপর কৃষকের ভূমিকায় অবতীর্ণ হয়ে আপনাকে চাষ করতে হবে। যদি চাষ করতে জানেন তবে তাতে সোনালি ফসল ফলবে আর যদি চাষ করতে না জানেন তবে শুঁকনো মাটি ছাড়া কিছুই পাবেন না। জ্ঞান চাষ হচ্ছে এর চর্চা আর এর চর্চা করতে চাইলে সমমনা জ্ঞান চর্চাকারী মানুষ হওয়া চাই। তা না হলে জ্ঞান চর্চা করা সম্ভব নয়। আপনি যদি আপনার কথাগুলো যারা বুঝতে পারবেনা তাদের কাছে বলেন তবে তারা আপনাকে পাগল বলবে এবং পৃথিবীকে পালটে দেওয়ার আপনার যে জ্বলন্ত ইচ্ছা আছে তাকে দমিয়ে দেবে। আর তাই আমরা আপনার স্বপ্নের কথাগুলো শুনতে উদগ্রীব হয়ে আছি। আপনার স্বপ্নের মাধ্যমে দেশ সামনের দিকে এগিয়ে যাক এই আমাদের প্রার্থনা।

লেখক: নীরুপম নীরু

লেখক: নীরুপম নীরু

Nirupam Niru

সমন্বয়ক, বাংলাদেশ স্টাডি ফোরাম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

Related Posts

About The Author

Add Comment