২৪ ঘন্টা লাইব্রেরি খোলা নাই কেন?

বাংলাদেশ এমন একটি আজব দেশ এখানের লাইব্রেরিগুলো ২৪ ঘন্টা খোলা থাকেনা। এদেশের ফাইভ স্টার হোটেল, রেস্টুরেন্ট, হাসপাতাল, স্টেশন, মদের আখরা, জুয়ার আসর, বেশ্যালয় সারারাত খোলা থাকে। শুধু লাইব্রেরি খোলা রাখার বিষয়ে এদের কি লজ্জা! ২০০৭ সালে খুবই নেক্কারজনকভাবে পাবলিক লাইব্রেরি ২৪ ঘন্টা খোলা রাখার নিয়মটি স্থগিত করা হয় বিদ্যুৎ বাঁচানোর তাগিদে। হাঁটুতে বুদ্ধিওয়ালা সেনাবাবারা সেই যে বন্ধ করলো তারপর আর কোন গনতন্ত্রওয়ালা এসে এ নিয়মটি সংশোধন করলোনা!

ঢাকা শহর সহ দেশের বিভিন্ন শহরগুলোর প্রতিটি মহল্লায় প্রায় প্রতিদিনই এক বা একাধিক বিয়ে অনুষ্ঠিত হয়। প্রত্যেকটি বিয়েতে একদিন থেকে শুরু করে এক সপ্তাহ এমনকি দুসপ্তাহেরও আলোকসজ্জা হয়! একদিন আলোকসজ্জায় যে বিদ্যুত খরচ হয় তা দিয়ে পাবলিক লাইব্রেরির মতো একটি জায়গা একমাসেরও বেশি চালানো যাবে বলে মনে করি।

খাবার হোটেল রেস্টুরেন্ট খোলা থাকলে দেশের মানুষ খেতে পারবে, শরীর ভালো থাকবে। হাসপাতাল খোলা থাকলে অসুস্থ্য মানুষ সেবা পাবে। কিন্তু লাইব্রেরি তো মনের অসুখ ও অসুস্থ্যতা সাড়ায়। এটা কি ২৪ ঘন্টা খোলা রাখা উচিত নয়?

দেশের প্রত্যেকটি জেলাশহরে কমপক্ষে একটি পাবলিক লাইব্রেরি ২৪ ঘন্টা খোলা রাখা উচিত। আমরা জানি চাকুরীজীবিরা দিনের বেলায় পড়তে পারেনা। আবার অনেক ছাত্রও দিনের বেলা টিউশনি ও পার্ট টাইম কাজে ব্যস্ত থাকে আবার হল বা মেসে পড়ার পরিবেশ স্বাস্থ্যকর নয়। এ অবস্থায় এক দুটি জায়গা যদি ২৪ ঘন্টা খোলা থাকতো তাহলে তাদের অনেক কল্যান হতো।

 

Related Posts

About The Author

Add Comment