Book Talk and Idea Talk: 13.12.2016

আজকের বুক টক ও আইডিয়া টক যথাসময়ে শুরু করার জন্য বিডিএসএফ, ঢাকা বিশ্ববিদ্যালয় টিমকে শুভেচ্ছা। শুরুতেই কাইয়ুম আহমেদ,১৯৭১ সালের বাংলাদেশ- ভারত-পাকিস্তান যুদ্ধ নিয়ে তৎকালীন ভারতের এয়ার চীফ মার্শাল পি.সি. পালের “মায় ইরারস ইন আইএফ” নিয়ে আলোচনা করেছেন। তৎকালীন পাকিস্তানি জেনারেলরা কিভাবে পর্যাপ্ত প্রস্তুতি ছাড়া একটি যুদ্ধে জড়িয়েছিলেন এবং তাদের পরিণতি, ভারতের দূরদর্শিতা,বিচক্ষণতা এবং তাদের রণকৌশল নিয়ে কথা বলেছেন।

আমাদের সভাকবি আহমেদ দীন রুমি ইবনে তোফায়েল মানুষের ভাগ্য এবং তার উপরে তার নিয়ন্ত্রন নিয়ে কথা বলেছেন। তিনি খুব সুন্দরভাবে দেখিয়েছেন কিভাবে মানুষ ভাগ্যের ভেরাজালে আবদ্ধ।

আমাদের আলাউদ্দিন ভাই আজ বুক টক আইডিয়া টকের খুব সুন্দর ব্যাখ্যা উপস্থাপন করেছেন। তিনি বুককে সংস্কৃতি এবং টককে মানুষের স্বভাব বলে অভিহিত করেছেন। তার আলোচনায় আমরা দেখতে পায় কিভাবে আমরা মানুষের সংস্কৃতি এবং স্বভাবের সমন্বয় ঘটিয়ে আমরা নিয়মিত একটি সুন্দর প্রোগ্রাম করছি।

আমাদের উপরে মন, নাকি ব্রেইনের প্রভাব বেশি তা নিয়ে আধুনিক মেডিকেল সাইন্স কি বলে এবং আমরা যা করি কিভাবে তা আমাদের অবচেতন মনে প্রভাব বিস্তার করে তার সুন্দর একটি আলোচনা করেছেন সাত্তার। তিনি দেখিয়েছেন আমাদের মন বলতে কিছু নেই, যা কিছু আছে সবই ব্রেইনের খেলা।

রুহুল আমিন দিপু হুমায়ূন আজাদের নারী বইটির উপরে আলোচনা করেছেন।

সাবিদিন ইব্রাহিম দ্য স্টর্ম, কাহলিল জিবরান আলোচনা করতে গিয়ে জাস্টিসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন। অনেক সময় আমরা বিচার করতে গিয়ে সমস্যার গভীরে প্রবেশ না করে শুধু বাহ্যিক দিকটিই আলোকপাত করি, কিন্তু এই জন্য একটি মানুষ কেন এবং কোন প্রয়োজনে অপরাধ করে আমরা সে দিকটি বিবেচনা না করে শুধু তাকে শাস্তি দিয়ে আমাদের দায়িত্ব শেষ করে ফেলি। তিনি তার আইডিয়ায় বলেছেন ‘Don’t want for great days to come to you. Make every day a great day and a day to celebrate. Don’t wait for some events to come to you. Make every day an eventful day, meaningful day” আইনবিদ তৌফিক শাস্তির বিভিন্ন মতবাদ নিয়ে কথা বলছেন। ওয়াহেদুজ্জামান বাংলার বিপ্লবী দলগুলো নিয়ে আলোচনা করেছেন। অনুশিলন সমিতি এবং স্বদেশী আন্দোলন নিয়র তার আলোচনাটি খুব তথ্যবহুল ছিল।

Related Posts

About The Author

Add Comment