সরকারি তিতুমীর কলেজে BDSF এর ৪র্থ পাবলিক লেকচার

সরকারি তিতুমীর কলেজে গতকাল অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ স্টাডি ফোরামের ৪র্থ পাবলিক লেকচার

গতকালকের বিষয় ছিল “Your Days Are Coming”

 

উক্ত বিষয়ের উপর চমৎকার আলোচনা উপস্থাপন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের মেধাবী ছাত্র -তৌফিক ইসলাম ।

সুন্দর উপস্থাপনা, যথার্থ শব্দ চয়ন, প্রাসঙ্গিকতা ও চমৎকার সব দৃষ্টান্তের মাধ্যমে প্রায় ১ ঘণ্টা ১০ মিনিট সবাইকে মুগ্ধ করে রেখেছেন ।

আজ বক্তা তার আলোচনায় গুরুত্ব দিয়েছেন জ্ঞান চর্চার উপর । বলেছেন জ্ঞান অর্জন করার মাধ্যমেই পশ্চিমা বিশ্ব পৃথিবী নিয়ন্ত্রনের চাবি কাঠি দখল করেছে ।
আমাদের পূর্ব পুরুষরা জ্ঞান চর্চায় পিছিয়ে থাকায় আমরা আজ পিছিয়ে আছি ।
একইভাবে আমরা যদি এখন যথাযথভাবে জ্ঞান চর্চা না করি, তাহলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মও পিছিয়ে থাকবে ।

বক্তার সাথে তিতুমীর কলেজের বন্ধুরা

বক্তার সাথে তিতুমীর কলেজের বন্ধুরা

বক্তা আরও বলেছেন ইংরেজি ভাষায় বিজ্ঞান সহ বিভিন্ন জ্ঞানের মাধ্যম সম্পর্কে সবচেয়ে বেশি আলোচনা ও বই লেখা হয়েছে। তাই আমাদের ইংরেজি ভাষার প্রতি গুরুত্ব দিতে হয় । বাংলা ভাষায় জ্ঞান বিজ্ঞানের মাত্র ০.৫% (প্রায়) অনুবাদ হয়েছে । তাই আমরা এখনও বাংলা ভাষায় বিজ্ঞান চর্চা করতে পারি না । তাই চর্চার মাধ্যমে আমাদের এ বাঁধা অতিক্রম করতে হবে ।

চলছে আলোচনা ...

চলছে আলোচনা …

তিনি আরও বলেছেন চীন তাদের ভাষায় জ্ঞান বিজ্ঞানের প্রায় ৬৫% অনুবাদ করতে পেরেছেন । তাই তারা এখন নিজেদের ভাষায় আলোচনা ও মন্তব্য প্রদান করতে পারেন ।

বক্তা তার আলোচনায় আরও বলেছেন, আমেরিকার মতো গণতান্ত্রিক দেশ আজ সাদা-কালোয় বিভক্ত। আমেরিকার মানুষ ট্রাম্পের মতো একজন ব্যক্তিকে তাদের পরিচালক নির্বাচিত করেছে ।
এ দ্বারা আমেরিকানরা তাদের পশ্চাত্ গমনের পথ তৈরি করেছে।

ইউরোপ তার সোনালি দিন হারিয়ে ফেলছে। EU থেকে ব্রিটেনের প্রস্থান সেই বার্তা প্রদান করছে ।
অপরদিকে আমাদের দেশে তেমন কোন বিভাজন নেই । কিছু রাজনৈতিক বিভাজন থাকলেও বাংলাদেশের সব বর্ণ ও ধর্মের মানুষ হাতে হাত রেখে এগিয়ে যাচ্ছে। তাই আমারা একদিন একটি উন্নত দেশ হিসেবে বিশ্বে মাথা তুলে দাঁড়াব । আর সে জন্যে জ্ঞান চর্চার কোন বিকল্প নেই ।

অনুষ্ঠানের শেষ ভাগে অংশগ্রহণকারী সকলে তাদের মতামত প্রদান করে । বিশেষ করে সাবিদিন ইব্রাহিম খুবই গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে মতামত প্রদান করেন এবং জ্ঞান চর্চা সম্পর্কে নির্দেশনা দেন ।

Related Posts

About The Author

Add Comment