Review on the book Siddhartha

বইটি লিখেছেন নোবেলজয়ী জার্মানীর লেখক হেরমান হেস।

বইটির মূল প্রতিপাদ্য বিষয় বুদ্ধ দর্শন। মজার ব্যাপার হচ্ছে এখানে গৌতম বুদ্ধ ও সিদ্ধার্থ কে মুখোমুখি করা হয়েছে। আপনারা হয়ত জেনে থাকবেন গৌতম বুদ্ধের বাল্যকালের নাম ছিল সিদ্ধার্থ । কিন্তু কেন এখানে একটি চরিত্র কে মুখোমুখি করা হল? আসলে লেখক খুব সহজ ভাবে দর্শন টা বোঝানোর জন্য এই ফন্দি করেছিলেন।

সে যাই হোক আমরা দর্শন-এ চলে যাই।

বুদ্ধ দর্শনের মূল কথা হল নিজের পথ নিজের-ই আবিষ্কার করতে হয়। কারো কথায় বা বড় বড় মনিষীর বই পড়ে আসলে কিছু শেখা যায় না। হয়ত দিকনির্দেশনা পাওয়া যেতে পারে। কিন্তু আসলে নিজের জীবন ক্ষয় করেই সবকিছু শিখতে হয়। এর একটি উদাহরন দেয়া যেতে পারে, আমরা যখন ছোট ছিলাম তখন আগুন নিয়ে খেলতে খুব ভালোবাসতাম সবাই। তখন আমাদের গুরুজনেরা বলেছেন আগুনে হাত না দিতে কারন হাত পুড়ে যেতে পারে। কিন্তু কে শোনে কার কথা। শেষ পর্যন্ত যখন আমরা আগুনে হাত দিয়েছি তখন টের পেয়েছি যে হাত পুড়ে যেতে পারে। কিন্তু তার আগ পর্যন্ত আমাদের যে একটা কামনা কাজ করছিলো সেটা কিন্তু দমে যায় নি। অর্থাৎ যতক্ষণ পর্যন্ত হাত না দিতাম ততক্ষন পর্যন্ত সেই প্রবনতাটা থেকে যেত। এটাই হচ্ছে অভিজ্ঞতা থেকে শেখা বা জীবন ক্ষয় করে শেখা। রহস্য তো ভেদ করতেই হবে!!! আশা করি সহজ ভাষায় বোঝাতে পেরেছি।

আসলে প্রত্যেক মানুষের একটা নিজস্ব দর্শন আছে। সেই দর্শন অনুযায়ী তার চলা উচিৎ। কারোর চরণতলে থাকার দরকার নেই। আসবে হাজার বাধা বিপত্তি। তবুও দমে যাওয়া যাবে না। একটা সময় এমনও হতে পারে যে আপনার চেষ্টা করার আর শক্তি নেই। আপনি সব হারিয়ে ফেলেছেন। আরে ভাই মদ খেয়েছেন বলেই তো বুঝতে পেরেছেন মদের কত জ্বালা। তখনও হাল ছারবেন না।আপনি এটা ভেবে খুসি থাকুন যে আপনি ব্যাপার টা আরও পরে জানতে পারতেন। কিন্তু তা হয় নি। আপনি খুব সৌভাগ্যবান যে অনেক আগেই ব্যাপারটা জেনে গিয়েছেন। ধন্যবাদ দিন স্রষ্টা কে। উঠে দাঁড়ান। আরে নদীর কাছ থেকে শিখুন। নদী কখনো পেছন ফিরে তাকায় না। সে শুধু বয়ে চলে সামনের দিকে।দরকার পরলে পাহাড় পর্বত মাটি পাথর সবকিছু ভেঙ্গে চুরে সে সামনে যাবেই। আর এভাবে যদি ভাবতে পারেন তাহলে আপনি-ই হবেন সেই বুদ্ধ। এটাই চিরন্তন সত্য।
উপরের প্রশ্নটির উত্তর হল এভাবে বলা যায় যে, সিদ্ধার্থ যদি আবারো জন্ম নেয় সে কখনো বুদ্ধের অনুসারি হবে না। সে নিজেই নিজের পথ আবিস্কার করবে।

 

Related Posts

About The Author

Add Comment