How to use website using WordPress

How to use website using WordPress? সময়ের সাথে তাল মিলাতে গিয়ে আমাদেরও তথ্য প্রযুক্তির হাওয়ায় গাঁ ভাসাতে হচ্ছে। এই গাঁ ভাসানো যতটা না আজ গাঁ সওয়া, তার চেয়েও বেশি প্রয়োজনীয়তা। আর এই প্রয়োজনীয়তার খাতিরেই, ইচ্ছায় কিংবা অনিচ্ছায় আমাদের অনেক কিছুই ব্যবহার করতে এবং জানতে হয়। এই সময়েরই দাবি, Website। কিন্তু, প্রথম ব্যবহারের ক্ষেত্রে, আমি কিভাবে Website ব্যবহার করতে পারি?

তার আগে জেনে নেয়া যাক, Bangladesh Study Forum কেন এই উদ্দ্যোগ নিল? Bangladesh Study Forum কি, কেন এবং এর কাজ কি, এটা আমরা সবাই জানি।

সময়ের আবর্তনে Bangladesh Study Forum এখন অনেক ধাপ এগিয়ে নিজেদের উন্নতি করার প্রয়াস চালিয়ে যাচ্ছে। আর সেই লক্ষ্যেই আজকের এই পোস্ট।

Bangladesh Study Forum গত নভেম্বর মাসে তাদের নিজস্ব অফিসিয়াল Website উদ্বোধন করে। এই Website-এ নিয়মিত লেখেন তাদের সুবিধার্থে, এবং তারা যেন নিজেরাই তাদের লেখাগুলো পোস্ট করতে পারেন, এটা তাদের জন্য কিছুটা সহায়ক হবে বলে মনে করি। তবে শুধুমাত্র Bangladesh Study Forum-এ লেখেন তাদের জন্যই না, আশা করি আমার লেখাটি অন্য যে কোন Website-এর জন্যও প্রযোজ্য হবে।

তথ্য-প্রযুক্তির এই জোয়ারে, যতটা না ফেসবুক দ্বারা মানুষের কাছে পৌঁছানো যায়, তার চেয়ে বেশি মানুষের কাছে পোঁছানো সম্ভব একটি Website দ্বারা। Bangladesh Study Forum-ও সময়ের সাথে পাল্লা দিয়ে এগিয়ে চলছে, বৃদ্ধি করে চলছে তাদের তথ্য ও প্রযুক্তি খাতের উন্নতি। তারই একটি প্রয়াস এই Website।

এটা একটা মিথ যে, আমি কম্পিউটারের ছাত্র না তাই আমি জানি না কিভাবে Website কিংবা তথ্য প্রযুক্তির অন্যান্য বিষয়গুলো কিভাবে ব্যবহার করতে হয়। কম্পিউটারের ছাত্র কিংবা শিক্ষক হতে হবে, বা কম্পিউটারের সম্বন্ধে খুব ভালো ধারণা থাকতে হবে, বিষয়টা ঠিক তেমন নয়। আমরা ভয় নিই, তাই ভয় পাই। স্কুল জীবনেই আমরা আমাদের জীবনের প্রয়োজনীয় যতো প্রবাদ আছে, সেগুলো শিখেছি। কিন্তু শিখে কতটুকু কাজে লাগিয়েছি আমাদের বাস্তবিক জীবনে, সেটাই মুখ্য। ভয় পেয়ে হাল ছেড়ে দিতে নেই। আজ হয়নি কাল হবে, কাল হয়নি পরশু হবে। কথা হচ্ছে লেগে থাকা। জীবনে সব কাজই প্রথমবার হয়। এই প্রথম ছাড়া কখনোই দ্বিতীয়ের সম্ভাবনা নেই।

আমি একটি Website কিভাবে চালাবো? সাধারণত, WordPress ব্যবহার করে অধিকাংশ Website তৈরি করা হয়। আর WordPress ব্যবহার করা অন্য যে কোন উপায়ের চেয়ে সহজ। ওয়েবে নিজস্ব অ্যাকাউন্ট খোলার জন্য চাওয়া হয়ে থাকে ‘ইউজার নেম’, ‘নামের প্রথম অংশ’, নামের শেষের অংশ’ এবং ‘ইমেইল’। অ্যাকাউন্ট খোলার পর ইমেইলে ওয়ার্ডপ্রেস থেকে একটা মেইল পাঠানো হয় পাসওয়ার্ড রিসেট করার জন্য। রিসেট হয়ে গেলে, যেই ওয়েবসাইট এ অ্যাকাউন্ট খোলা হয়েছে, ওই Website-এ গিয়ে লগইন করতে হবে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে।

উদাহরণস্বরূপ :

www.bdsfbd.com>login>(user_name)>(password)>(click_on_login_button) . সকল প্রক্রিয়া সমাপ্ত।

আরও সহজে বুঝার জন্য, একটি ভিডিও যোগ করে দেয়া হল। আশা করি ভিডিওটি দেখলে, পড়ার চেয়ে খুব সহজেই বিষয়টি হৃদয়ঙ্গম করা যাবে।

For computer users

 

For mobile users

Related Posts

About The Author

Add Comment